রাবি ভর্তি পরীক্ষায় আরএমপির ৩ স্তরের নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী সোমবার (৪ অক্টোবর)। চলবে ৬ অক্টোবর (বুধবার) পর্যন্ত। তাই এরই মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা। তাদের জন্য তিনস্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলেছে রাজশাহী মহানগর পুলিশ। এরইমধ্যে খোলা হয়েছে কন্ট্রোলরুম। এছাড়া বিশ্ববিদ্যালয়সহ আশপাশের এলাকায় এরই মধ্যে সিসিটিভির আওতায় নিয়ে আসা হয়েছে। নিরাপত্তাজনিত যেকোনো প্রয়োজনে দ্রুত সারা দেবে পুলিশ।

প্রস্তুতির অংশ হিসেবে রোববার (৩ অক্টোবর) সকালে রাজশাহী পুলিশ লাইন্স মাঠে এক ব্রিফিং প্যারেডের আয়োজন করা হয়। রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক এতে পরীক্ষা ডিউটিতে নিয়োজিত অফিসার ও ফোর্সদের প্রয়োজনীয় বিভিন্ন দিক-নির্দেশনা দেন।

নির্দেশনা প্রদানকালে পুলিশ কমিশনার বলেন, প্রত্যেক অফিসার ফোর্স ভদ্রতা ও শালীনতা বজায় রেখে আগত ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের ব্যাগ তল্লাশি করবেন। সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রেখে অত্যন্ত ধৈর্য ও সহিষ্ণুতা এবং দৃঢ়তার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালন করার জন্য তিনি পুলিশ সদস্যদের নির্দেশ দেন।

পুলিশ কমিশনার ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে বলেন, কোনো ধরনের প্রলোভনে কান দেবেন না। আরএমপির বিশেষ টিমসহ গোয়েন্দা সদস্যরা গোপনে সব জায়গায় বিচরণ করছে। আরএমপির সাইবার ক্রাইম ইউনিটসহ বিশেষ টিম গুজব রটানাকারী ও ভুয়া প্রশ্নপত্রের সন্ধানে কাজ করছে। ভুয়া প্রশ্নপত্র দিয়ে প্রতারক চক্র আপনাকে বিপদে ফেলতে পারে, এমন সংবাদ বা প্রশ্নপত্র ফাঁসের কথা জানলে তা গোপনে পুলিশকে জানানোর অনুরোধ করেন।

এদিকে এবারের ভর্তি পরীক্ষায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনারের পক্ষ থেকে পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিনামূল্যে বিশুদ্ধ পানি ও মাস্ক বিতরণের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য পুলিশ কন্ট্রোলরুম ও রাবি কর্তৃপক্ষ ভবন নির্দেশনা ব্যানার, সিট প্লান ইত্যাদি চোখে পড়ার মত জায়গায় প্রদর্শিত করবে। শিক্ষার্থীরা সেখান থেকে সহায়তা নিতে পারবে। পরীক্ষার দিনসমূহে ট্রাফিক ব্যবস্থায় বাড়তি জনবল থাকবে। ট্রাফিক পুলিশের নির্দেশনায় রাবির ভেতরে জনস্বার্থে যানবহন চলাচলে নিয়ন্ত্রণ আনা হয়েছে। ট্রাফিক নিয়ম মেনে চলতে হবে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস জানান, আগামী থেকে পর্যাপ্ত পুলিশ সাদা পোশাকেও থাকবে, পুলিশের পাশে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনসহ স্টুডেন্টস’ কমিউনিটি পুলিশিং সদস্য কাজ করবে। পরীক্ষার হলে ইলেক্ট্রনিক ও ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। প্রত্যেক হলে অথবা ভবনে সন্দেহজনক শিক্ষার্থীদের কঠোর পুলিশ চেকিংয়ের ভেতর দিয়ে যেতে হবে।

পরীক্ষা চলাকালে ৩-৭ অক্টোব ২০২১ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এবং আশপাশ এলাকার সব কম্পিউটার ও ফটোকপি দোকানসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রদের মসজিদ কেন্দ্রীক অবস্থানকে নিরুৎসাহিত করা হয়েছে। এবার কোভিড-১৯ বিস্তাররোধে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে ছাত্রীরা আবাসিক হলের উন্মুক্ত স্থানসমূহ ব্যবহার করতে পারবে।

তিনি আরও জানান, আরএমপির পক্ষ থেকে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। যেকোনো প্রয়োজনে পুলিশের সহায়তা নিতে এবং পুলিশকে তথ্য দিতে পুলিশ কন্ট্রোলরুম: ০১৩২০-০৬৩৯৯৮, ওসি (মতিহার): ০১৩২০-০৬১৬২৩, এসি (মতিহার): ০১৩২০-০৬১৫৯৭, এডিসি (মতিহার): ০১৩২০-০৬১৫৮১ এবং ডিসি (মতিহার): ০১৩২০-০৬১৫৮০ নম্বরগুলো দেওয়া হয়েছে।

ইউকে/এএস