নির্বাচিত জনপ্রতিনিধির মেয়াদ শেষে দায়িত্বে প্রশাসক

বার্তাকক্ষ প্রতিবেদন: দেশের পৌরসভাগুলোতে নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ শেষ হওয়ার পর প্রশাসক বসাতে একটি আইন সংশোধনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (০৪ অক্টোবর) মন্ত্রিসভা বৈঠকে ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে এতথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নির্বাচিত পৌরসভার সময়সীমা পাঁচ বছর। কিন্তু পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত অনেক স্থানে আগের কমিটিই থাকছে। অনেকে মামলা করে ১৬ বছর পর্যন্ত পৌরসভার চেয়ারম্যান থেকে যাচ্ছেন। আইনে এ বিষয়ে কিছু বলা না থাকায় তাদের বিষয়ে কিছু করা যাচ্ছিল না।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পাঁচ বছর মেয়াদ শেষ হলে প্রশাসনিক অভিজ্ঞতাসম্পন্ন সরকারি কর্মকর্তা বা সরকার যাকে যোগ্য মনে করেন এমন ব্যক্তিকে ছয় মাসের জন্য প্রশাসক হিসেবে নিয়োগ দেবে।

তিনি বলেন, সংশোধিত আইন পাস হলে স্থানীয় সরকার বিভাগ পদক্ষেপ নিয়ে যেখানে জটিলতা রয়েছে সেখানে প্রশাসক বসাবে। ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ আইনও সংশোধন করা হবে।

পৌরসভার ‘সচিব’ পদ বদলে ‘পৌর নির্বাহী কর্মকর্তা’ করা হচ্ছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরও জানান, পৌরসভা করার জন্য প্রতি বর্গকিলোমিটারে দেড় হাজার মানুষ থাকতে হতো। এখন সেটা সংশোধন করে দুই হাজার মানুষ থাকার কথা প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ১২ মাসের বেশি বকেয়া থাকলে সেসব পৌরসভা বাতিল করে দেওয়া হবে বলে সংশোধিত আইনে প্রস্তাব করা হয়েছে। এখান ৮০ শতাংশ পৌরসভা নিজস্ব আয় থেকে কর্মচারীদের বেতন দিতে পারছে।

ইউকে/এএস