ইমো অ্যাকাউন্ট হ্যাক করে অর্থ হাতিয়ে নিত ওরা

নিজস্ব প্রতিবেদক: প্রথমে প্রবাসীদের ইমো অ্যাকাউন্ট হ্যাক করা হতো। এরপরই বন্ধু ও নিকট আত্মীয়দের কাছ থেকে নানান কৌশলে বিকাশ অ্যাপসের মাধ্যমে অর্থ হাতিয়ে নিত। দিনের পর দিন সাধারণ মানুষের সাথে এভাবে প্রতারণা করে আসলো তাদেরকে ধরা যাচ্ছিলো না। অবশেষে এই চক্রের সন্ধানে মাঠে নেমেছে র‌্যাব।

রাজশাহীতে অভিযান চালিয়ে তিন ইমো হ্যাকারকে আটক করা হয়েছে। এরা হচ্ছে- নাটোরের লালপুর উপজেলার বিলমারিয়া গ্রামের মৃত সামাদ বিশ্বাসের ছেলে শাকিব বিশ্বাস (১৯), হরিরামপুর গ্রামের আলম হোসেনের ছেলে আল-আমিন (২০) এবং মমিনপুর গ্রামের জাফর আলীর ছেলে মেহেদী আলী (২১)।

রোববার (১০ অক্টোবর) দুপুরে র‌্যাব-৫ এর সদর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে- র‌্যাব-৫ এর নাটোর ক্যাম্পের একটি দল শনিবার (৯ অক্টোবর) গভীর রাত থেকে রোববার (১০ অক্টোবর) ভোর পর্যন্ত রাজশাহী মহানগরের চন্দ্রিমা থানা এলাকায় অভিযান পরিচালনা করে।

এ সময় ২১টি মোবাইল ফোন, ৪৯টি সীমকার্ড, চারটি মেমোরি কার্ড, একটি ক্যামেরা, দুইটি ল্যাপটপ, একটি টেলিফোন সেটসহ তিন ইমো হ্যাকারকে আটক করা হয়। পরে তাদের কাছ থেকে নগদ ৪৫ হাজার টাকাসহ আরও কিছু আলামত জব্দ করা হয়। তবে অভিযানের বিষয়টি টের পেয়ে আরও তিন ইমো হ্যাকার পালিয়ে যায়। পরে ওই তিনজনকে র‌্যাব-৫ এর সদর দফতরে আটক করে নিয়ে আসা হয়।

সেখানে র‌্যাবের জিজ্ঞাসাবাদে ওই তিনজন জানান- দীর্ঘদিন থেকে তারা মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের মানুষের ‘ইমো অ্যাকাউন্ট’ হ্যাক করতেন। পরে হ্যাক করা ব্যক্তির ইমোতে থাকা বন্ধু ও স্বজনদের কাছে নানান কৌশলে টাকা আদায় করতেন। আর টাকা আদায়ের জন্য বিকাশ অ্যাপস ব্যবহার করতেন। জিজ্ঞাসাবাদ শেষে রোববার দুপুরে তাদেরকে রাজশাহীর চন্দ্রিমা থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

এ ঘটনায় তাদের বিরুদ্ধে র‌্যাবের পক্ষ থেকে মামলা দেওয়া হয়েছে বলেও জানানো হয়- ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

ইউকে/এএস