জার্মানিতে মাইকে জুমার আজান দেওয়ার অনুমতি

বার্তাকক্ষ প্রতিবেদন: জার্মানির কোলোন নগরীতে শুক্রবার মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। ইউরোপের বিখ্যাত এই নগরীর মেয়র হেররিটে রেকে এই অনুমতি দেন। নগরীর ভিন্ন ধর্মাবলম্বী মানুষের মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবেই আজানের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেয়র হেররিটে রেকে।

আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির জন্য দুই বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের অংশ হিসেবেই মসজিদে গত শুক্রবার জুমার নামাজের জন্য মাইকে আজান দেওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলেন কোলোনের এই মেয়র।

মেয়র হেররিটে রেকে বলেন, স্থানীয় মুসলিম বাসিন্দাদের অনুরোধে আমরা জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার বৈধতা দিয়েছি। মেয়র হেনরিয়েত্তে রেকার আরও বলেন, ‘আমাদের শহরে অনেক মুসলিম বাসিন্দা রয়েছেন। তারাও আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। বৈষম্যতা দূর করার জন্য এবং পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবে আমরা জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার বৈধতা দিয়েছি।’

তবে এই আজান দেওয়ার জন্য সর্বোচ্চ ১০ মিনিট সময় দেওয়া হয়েছে। এ ছাড়া মাত্রাতিরিক্ত জোরে মাইকে আওয়াজ করতেও নিষেধ করা হয়েছে।

জার্মান এ শহরটিতে ২০১৭-১৮ সালে তুরস্ক থেকেই এসেছেন ৫৫ হাজার মুসলিম অভিবাসী। দেশটির অন্য যে কোনো নগরী থেকে এখানে মুসলিমদের বসতি সবচেয়ে বেশি।

সূত্র: আনাদেলু এজেন্সি।

ইউকে/এএস