প্রতি ওয়ার্ডে মাসে একটি রাস্তা গাড়িমুক্ত রাখা হবে

বার্তাকক্ষ প্রতিবেদন: খেলাধুলার সঙ্গে স্বাস্থ্য ও মনের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। খেলাধুলা জীবনকে করে সুন্দর, পরিশীলিত। শারীরিক গঠন ও মানসিক বিকাশে খেলাধুলার বিকল্প নেই। এজন্য প্রত্যেকটি ওয়ার্ডেই প্রতিমাসে কমপক্ষে এক দিন শিশুদের খেলাধুলার জন্য একটি রাস্তাকে গাড়িমুক্ত রাখা হবে।

সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলের বলরুমে ডিএনসিসি মেয়র’স কাপ-২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র আতিকুল ইসলাম একথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, যুবসমাজকে মাদক ও সন্ত্রাসী কর্মকাণ্ডসহ সব রকম অন্যায় থেকে দূরে রাখতে খেলাধুলার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার অনুপ্রেরণায় প্রথমবারের মতো এই টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে।

তিনি বলেন, ‘খেলাধুলায় ব্যস্ত থাকি, মাদককে দূরে রাখি’ সময়োপযোগী এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফুটবল, ভলিবল ও ক্রিকেট এই তিনটি ইভেন্ট নিয়ে টুর্নামেন্টটি অত্যন্ত আনন্দঘন পরিবেশেই অনুষ্ঠিত হবে।
ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডের ৫৪ জন সাধারণ কাউন্সিলর এবং ১৮ জন সংরক্ষিত নারী কাউন্সিলরের তত্ত্বাবধানে তিনটি ইভেন্টের দলগুলো গঠিত হবে।

মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের যে কোন নাগরিক নিজ নিজ ওয়ার্ডের দলভুক্ত হয়ে টুর্নামেন্টে অংশ নিতে পারবেন।

আতিকুল ইসলাম আরও বলেন, খেলাধুলার মূল কথা হলো প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি করা। প্রতিযোগিতামূলক মনোভাব খেলোয়াড়দের মধ্যে শৃঙ্খলাবোধ, অধ্যবসায়, দায়িত্ববোধ, কর্তব্যপরায়ণতা ও পেশাদারিত্ব তৈরি করে।

মেয়র বলেন, সবাই মিলে সবার ঢাকাকে দখল ও দূষণমুক্ত করে সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় রূপান্তরিত করতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং সাধারণ ও সংরক্ষিত নারী কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

ইউকে/এএস