রাস্তা ও ফুটপাত প্রতিবন্ধীবান্ধব করার দাবি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে শুক্রবার (১৫ অক্টোবর) ‘বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস’ পালিত হয়েছে। দিবসটির এবারের প্রতিবাদ্য বিষয় ছিল- ‘ডিজিটাল সাদাছড়ি নিরাপদে পথ চলি’। দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- রাজশাহীর জেলা প্রশাসক মো. আবদুল জলিল।

সভায় দেশের রাস্তা ও ফুটপাতগুলো প্রতিবন্ধীবান্ধব করে গড়ে তোলার দাবি জানানো হয়।

রাজশাহী জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী ও জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল্লা আল ফিরোজ।

সভায় স্বাগত বক্তব্য দেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মীর শামীম আলী। প্রতিবন্ধীদের মধ্যে থেকে বক্তব্য দেন জাতীয় অন্ধ ও বধীর সংস্থা রাজশাহীর প্রতিনিধি হাবিবুর রহমান।

সভায় বক্তারা প্রতিবন্ধীদের মাসিক ভাতা বাড়ানো ও প্রতিবন্ধীদের তৈরী বোতলজাত পানি ব্যবহারের জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করেন। সেইসাথে রাস্তা এবং ফুটপাতগুলো প্রতিবন্ধীবান্ধব করে গড়ে তোলার অনুরোধ করেন। গণপরিবহনে সংরক্ষিত আসনের ব্যবস্থা করারও অনুরোধ করেন তারা। পাশাপাশি কর্মসংস্থানেরও ব্যবস্থা করার জন্য অনুরোধ জানানো হয়।

সভা শেষে জেলা প্রশাসক ১৫জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিকে স্মার্ট সাদাছড়ি বিতরণ করেন।

ইউকে/এসএস