ফরিদপুরে ইলিশ রক্ষায় ১৯ দিনে ৩২ অভিযান

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার পদ্মা নদীতে মা ইলিশ সংরক্ষণে ১৯ দিনে মোট ৩২টি অভিযান পরিচালনা করা হয়েছে বলে জানিয়েছে, উপজেলা মৎস্য অফিস। এ ৩২টি অভিযানে মোট জব্দকৃত ইলিশের পরিমাণ সাড়ে ৩৯ কেজি।

অভিযানে ১ লাখ সাড়ে ১৩ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে এবং দুইজন জেলেকে আটক করে নগদ ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা পদ্মা নদীর ক্ষুদ্র মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আত্তাপ মুন্সী জানান, এ বছর পদ্মায় আগের মত ইলিশ আসে নাই। উপজেলায় ইলিশ ঢুকার প্রধান রুট পদ্মা নদীর ভাটিতে মাওয়া ঘাট এলাকা থেকেই অসাধু জেলেরা ইলিশের ঝাঁক আটকে দিচ্ছে। ফলে গত ১৯ দিনে উপজেলার পদ্মা নদীতে ইলিশের তেমন বিচরণ লক্ষ্য করা যায়নি।

সমিতির সভাপতি আবুল কাশেম খাঁন জানান, পদ্মা নদীতে এ বছর ইলিশের বিচরণ খুবই কম। ফলে ইলিশ শিকারীরা নিজেদের নিরাপত্তা, নৌকা ও জালের ঝুঁকির কথা চিন্তা করে আগের মত ইলিশ শিকারে নামে নাই।

উপজেলা মৎস্য অফিসার এসএম মাহমুদুল হাসান বলেন, পদ্মায় ইলিশ থাকুক আর না থাকুক, সরকারি বিধি মোতাবেক প্রতিদিন দফায় দফায় অভিযান চালাচ্ছি। এ অভিযান আগামী ২৫ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে।

ইউকে/এএস