মিয়ানমারে ফের গণহত্যার আশঙ্কা

বার্তাকক্ষ প্রতিবেদন: মিয়ানমারের উত্তরাঞ্চলে হাজার হাজার সৈন্যের সমাবেশ ঘটাচ্ছে দেশটির সামরিক সরকার। সেখানে বড় ধরনের মানবাধিকার লঙ্ঘনের আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

ডয়েচে ভেলে ও আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে বিশৃঙ্খলা চলমান রয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) জাতিসংঘের সাধারণ পরিষদে মিয়ানমারের ওপর বার্ষিক মানবাধিকার প্রতিবেদন তুলে ধরেন টম অ্যান্ড্রুস। তিনি মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত।

প্রতিবেদনে টম অ্যান্ড্রুস বলেন, আরও নৃশংস অপরাধ সংগঠিত হওয়ার ব্যাপারে প্রস্তুত থাকা উচিত, যেমনটা মিয়ানমারের ওই অঞ্চলের মানুষও প্রস্তুত রয়েছেন। আমি খুব করে চাই যেন, আমার আশঙ্কা ভুল হয়।

অ্যান্ড্রুস বলেন, উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে লাখো সেনা ও ভারি অস্ত্র জড়ো করার তথ্য তিনি পেয়েছেন। এর পরিপ্রেক্ষিতে সেখানে জান্তা সরকারের সম্ভাব্য মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, এই তথ্যগুলো ২০১৬ ও ২০১৭ সালে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার আক্রমণের পূর্বের সামরিক সমাবেশের ভীতিকর কৌশলের কথা স্মরণ করিয়ে দেয়।
স্থানীয় একটি পর্যবেক্ষণ গোষ্ঠীর মতে, অভ্যুত্থানের পর থেকে দেশটির ভিন্নমতের বিরুদ্ধে রক্তক্ষয়ী দমন অভিযানে ১ হাজার ১০০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন। আর আট হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

ইউকে/এএস