‘হঠাৎ বৃষ্টি’র পর আবার ফেরদৌস-শ্রীলেখা

বিনোদন বিভাগ: ২৩ বছর পর আবার পুরনো গানে একসঙ্গে পারফর্ম করবেন ফেরদৌস ও শ্রীলেখা২৩ বছর পর আবার পুরনো গানে একসঙ্গে পারফর্ম করবেন ফেরদৌস ও শ্রীলেখা। চাকরিটা ছাড়তে চেয়েছিলাম, কিন্তু ছাড়তে দিল না।… এখানকার কোম্পানি বলল, ওদের একটা সিস্টার কনসার্ন আছে কলকাতায়। ওখানে জয়েন করতে। বলল, কলকাতা যেতে চাইছ, যাও কলকাতা। কিন্তু চাকরি ছাড়তে পারবে না।

সংলাপটি কি চেনা চেনা লাগে? বাসু চ্যাটার্জির ‘হঠাৎ বৃষ্টি’ ছবিতে ফেরদৌসের সংলাপ এটি। রাজস্থানের জয়সালমেরে পোস্টিং ছিল তাঁর। ওখানে কোম্পানির মালিক ও স্থানীয়দের গন্ডগোলের মধ্যে পড়ে চাকরিটা ছেড়ে দিতে চেয়েছিলেন ফেরদৌস, মানে ‘হঠাৎ বৃষ্টি’র অজিত। কিন্তু কোম্পানি তাঁকে চাকরিতে বহাল রেখে কলকাতায় পাঠায়।

কলকাতার নতুন অফিসে গিয়েই শ্রীলেখা মিত্রের সঙ্গে দেখা হয় ফেরদৌসের। বাবার অবর্তমানে শ্রীলেখাই তখন ওই অফিসের এমডি। শ্রীলেখার তত্ত্বাবধানে নতুন অফিসে কাজ শুরু হয় ফেরদৌসের। গল্পের একপর্যায়ে ফেরদৌস, মানে অজিতের প্রেমে পড়েন শ্রীলেখা, অর্থাৎ ছবির ‘প্রীতি’ চরিত্র।

‘হঠাৎ বৃষ্টি’ ছবিতে অজিত-দীপার গল্পের সঙ্গে সঙ্গে ফেরদৌস-শ্রীলেখার গল্পটিও দাগ কেটে আছে দর্শকের মনে। ছবিতে এই জুটির বিখ্যাত একটি গানও আছে ‘আমি জানতাম জানতাম আসবে/ হাসি হয়ে আকাশে ভাসবে’। এই গানে ফেরদৌস-শ্রীলেখার যে রসায়ন, তা এখনো দর্শককে টানে। ২৩ বছর পর আবার এই গানেই ফেরদৌসের সঙ্গে পারফর্ম করবেন শ্রীলেখা মিত্র। তা-ও সুদূর দুবাইয়ে!

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে দুবাইয়ে আয়োজিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত ওই অনুষ্ঠানে আগামীকাল দেখা হবে ফেরদৌস-শ্রীলেখার। অনুষ্ঠানে তাঁরা একসঙ্গে পারফর্ম করবেন।

শ্রীলেখার ইচ্ছে, ২৩ বছর আগে মুক্তি পাওয়া ‘হঠাৎ বৃষ্টি’ ছবির ‘আমি জানতাম জানতাম আসবে’ গানটিতেই ফেরদৌসের সঙ্গে নাচবেন তিনি। শুক্রবার সকালে ফেসবুকে শ্রীলেখা লেখেন, ‘দেখা যাক আমরা এই ম্যাজিক রিক্রিয়েট করতে পারি কি না দুবাইয়ে। বেশি না, মোটে ২৩ বছর পর।’

১৮ ডিসেম্বরের এই ‘বিজয় উৎসবে’ কলকাতা থেকে শ্রীলেখা ছাড়াও থাকবেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বাংলাদেশ থেকে থাকবেন ফেরদৌস, সাদিয়া ইসলাম মৌ, মমতাজ, পূর্ণিমা, সাকিব আল হাসান প্রমুখ।

‘বিজয় উৎসব’ আয়োজন করেছে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। আর আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়। ১৮ ডিসেম্বর স্থানীয় সময় বিকেল ৪টা থেকে শুরু হবে অনুষ্ঠান।

ইউকে/এসএম