বরেন্দ্র অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) জেলা পর্যায়ের নাগরিক সমাজ, সাংবাদিক, সরকারি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, শিক্ষক, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিবিভিও। এতে বরেন্দ্রভূমিসহ দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতের দাবি জানানো হয়েছে।

সিসিবিভিও’র আয়োজনে ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড, জার্মানীর সহযোগিতায় হোটেল ওয়ারিসন হল রুমে দিনব্যাপী এই মতবিনিময় সভা হয়। সিসিবিভিও পরিচালিত রক্ষাগোলা কর্মসূচির আওতায় এই মতবিনিময় সভার আলোচ্য বিষয় ছিল- ‘রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের সরকারি স্বাস্থ্য পরিসেবা প্রতিষ্ঠানসমূহে অভিগম্যতা বৃদ্ধি’।

সভায় জানানো হয়- বরেন্দ্র অঞ্চলের সাঁওতাল, উরাঁও, পাহাড়িয়া, মুন্ডারী, রায়, রাজোয়াড়, মুরারীসহ প্রায় ৩৩টি জনজাতি বা ক্ষুদ্র নৃগোষ্ঠীর খাদ্য দারিদ্র্যসহ অন্যান্য দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে সিসিবিভিও উদ্ভাবিত রক্ষাগোলা উন্নয়ন মডেলটি এখন অনুসরণীয়। এর অনুকরণে রাজশাহীর গোদাগাড়ী উপজেলাধীন দেওপাড়া, গোগ্রাম, মাটিকাটা, রিশিকুল, গোদাগাড়ী ও মোহনপুর ইউনিয়নের ৩৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গ্রামের জনগণের উন্নয়নের জন্য রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সিসিবিভিও পরিচালিত এই উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে রয়েছে- খাদ্য নিরাপত্তা ও দারিদ্র হ্রাসকরণে আওতায় নারীর ক্ষমতায়ন বা জেন্ডার উন্নয়নে গ্রামবাসীর সামাজিক সংগঠন, স্থিতিশীল খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও স্যানিটেশন, সামাজিক পুঁজি গঠন, সেপটিনেট-এ অভিগম্যতা বৃদ্ধি, দক্ষতা বৃদ্ধি ও মানব সম্পদ উন্নয়ন, মাতৃ ভাষায় প্রাক প্রাথমিক শিশু শিক্ষা, ভূমি অধিকার ও ব্যবস্থাপনা, আইনগত ও সাংবিধানিক সচেতনতা বৃদ্ধি, দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী কার্যকর দুর্যোগ ব্যবস্থাপনা, সাংস্কৃতিক উন্নয়ন। এই কার্যক্রম সংস্থা নিবিড়ভাবে বাস্তবায়ন করছে।

এ সময়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষজন তাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যার কথা তুলে ধরেন। জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হওয়ার বিভিন্ন ঘটনার বর্ণনা দেন। পরিশেষে তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি জোড়ালো আহ্বান জানান।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিসিবিভিওর নির্বাহী প্রধান মো. সারওয়ার-ই-কামাল। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা সিভিল সার্জন জনাব ডা. কাইয়ুম তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পিএসডব্লিউএফ এর সভাপতি মোজাম্মেল হক, সিসিবিভিওর কোষাধাক্ষ্য সামিনা বেগম। এছাড়াও উপস্থিত ছিলেন-সিসিবিভিওর প্রকল্প সমন্বয়কারী মো. আরিফ, প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম, নারী উন্নয়ন কর্মকর্তা চন্দনা সরকার।

স্বাগত বক্তব্য রাখেন সিসিবিভিওর প্রকল্প সমন্বয়কারী মো. আরিফ। সভাটি পরিচালনা করেন সিসিবিভিওর মনিটরিং অফিসার সাহাবুদ্দিন সিহাব।

এতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্য থেকে ঝর্না লাকড়া, কাথারিনা হাঁসদা, অজয় মি ও প্রসেন এক্কা তাদের মতামত দেন।

ইউকে/এসএ/এসএম