এসিডি’র আয়োজনে কৈশোরকালীন পুষ্টি বিষয়ক সভা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে আজ রোববার (২৭ ফেব্রুয়ারি ২০২২) সকাল সাড়ে ১০টায় জেলা পর্যায়ে সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে ইউনিসেফের সহযোগিতায় অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে কৈশোরকালীন পুষ্টি বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলার সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এফ এ এম আনজুমানারা।

সভার সূচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য এবং প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন এসিডির প্রোগ্রাম ম্যানেজার মো. মনিরুল ইসলাম। কৈশোরকালীন পুষ্টির গুরুত্ব নিয়ে আলোচনা করেন ইউনিসেফ রাজশাহী বিভাগীয় পুষ্টি কর্মকর্তা আব্দুল্লাহ আল আমিন।

প্রধান অতিথি রাজশাহী জেলার সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক বলেন, সুষম খাবার, পুষ্টিগুণ বজায় রেখে রান্না করার কৌশল এবং পুষ্টিজ্ঞান সম্পর্কে যদি অভিভাবকদের উঠান বৈঠক, বাবা সমাবেশ ও মা সমাবেশের মাধ্যমে সচেতন করতে পারি তাহলে পুষ্টির ঘাটতি অনেকটাই কমে আসবে। তিনি আরো বলেন, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সমন্বয়ের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা যায় তাহলে কিশোর-কিশোরীসহ সকল মানুষের কল্যাণে কাজ করা সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা।

তিনি বলেন, কিশোর কিশোরীদের নিয়ে এরকম প্রকল্প খুবই প্রয়োজন এবং সুস্থ্য জাতি গঠনে বিশেষ ভূমিকা রাখবে। গ্রামাঞ্চলে অনেক প্রকল্প বাস্তবায়ন হলেও শহর ও সিটি কর্পোরেশন এলাকা অনেক সময় বঞ্চিত হয় তাই এই প্রকল্পটি রাজশাহী সিটি কর্পোরেশন ও শহরাঞ্চলে দীর্ঘ মেয়াদে বাস্তবায়ন করার তাগিদ দেন।

এছাড়াও সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ, মাধ্যমিক শিক্ষা অফিস, মহিলা বিষয়ক দপ্তর, সিভিল সার্জন অফিসের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

ইউকে/এসই