তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে মূল স্রোতধারায় আনতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য

নিজস্ব প্রতিবেদক: তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন, তাদেরকে সমাজে প্রতিষ্ঠিত করা ও তাদের পাশে দাঁড়িয়ে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। বৃহস্পতিবার (১৬ জুন) রাজশাহীর গণমাধ্যম কর্মীদের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বক্তারা এই অভিমত প্রকাশ করেন। মহানগরীর এক কনফারেন্স রুমে এই সভার আয়োজন করা হয়।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডায় অর্থায়নে রাজশাহীর সরকারি সংগঠন দিনের আলো হিজড়া সংঘ গণমাধ্যমকর্মীদের নিয়ে এই মতবিনিময় সভার আয়োজেন করে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনি। তিনি বলেন, তৃতীয় লিঙ্গের জনগণ আর অবহেলার পাত্র নয়। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের স্বীকৃতি দিয়েছেন। এই জনগোষ্ঠির উন্নয়নে গত বছর থেকে জাতীয় বাজেটে অর্থ বরাদ্দ করেছেন। এছাড়া চলতি অর্থ বছরে তা আরও বাড়িয়েছেন। শুধু তাই নয় কর্পোরেট কোম্পানিগুলো যদি তৃতীয় লিঙ্গের জনগণকে চাকরি দেয় তাহলে ওই কোম্পানী আয়কর দেওয়াতে বিশেষ ছাড় পাবে বলে এবারের বাজেটে ঘোষণা দেওয়া হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন- দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা ও সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, শরীফ সুমন, সেকেন্দার আলী ও শ্যামল কুমার ঘোষ।

এ ছাড়াও দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক সাগরিকা খান, কোষাধ্যক্ষ জুলি, মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়কারী মৌসুমী খাতুনসহ গণমাধ্যম কর্মীরা বক্তব্য রাখেন।

সঞ্চালনা করেন- মানুষের জন্য ফাউন্ডেশন প্রকল্পের প্র্রোগাম অফিসার রায়হানুল আলম রায়হান।

ইউকে/এসএস/এসই