করোনায় দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো

বার্তাকক্ষ প্রতিবেদন: আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা এক মাস পেছাতে পারে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন কুমার সরকার। বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ‘২০২৩ সালের পরীক্ষা বেশি পেছাতে হবে না। হয়তো এক মাস পেছানো লাগতে পারে। আশা করছি পরের (২০২৪ সালের) পরীক্ষা নির্ধারিত সময়ে অর্থাৎ পয়লা ফেব্রুয়ারি থেকে এসএসসি ও পয়লা এপ্রিল থেকে এইচএসসি হবে।’

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু ২০২০ সাল থেকে করোনা মহামারির কারণে দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে।

এদিকে প্রশ্নপত্র ফাঁস নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক বলেন, প্রশ্নপত্র ফাঁস হওয়া এক জিনিস আর গুজব আরেক জিনিস। ফেক প্রশ্ন পত্র যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কঠোর বিধান আছে। কেউ যদি এ ধরনের গুজব ছড়ায় তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। গুজব ছড়িয়ে কেউ পার পাবে না।

এ সময় আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষসহ অন্য শিক্ষকেরা।.

ইউকে/এএস