বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পাচ্ছেন পবার কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক: কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ দিচ্ছে সরকার। এর অংশ হিসেবে রাজশাহীর পবা উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছেন। বুধবার সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কৃতদের হাতে স্মারক তুলে দেওয়া হবে; যেখানে ভার্চুয়ালি অংশ নিয়ে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাকে সনদপত্র, স্বর্ণপদক ও নগদ এক লাখ টাকা দেওয়া হবে।

উল্লেখ্য, তিনি পবা উপজেলায় কৃষকদের পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছেন। তার প্রচেষ্টায় উপজেলায় পরিবেশ বান্ধব প্রযুক্তির মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদনে কৃষকদের উদ্বৃদ্ধ করে চলেছেন। যার মাধ্যমে কৃষক ও জনগণ উপকৃত হচ্ছেন। তিনি অসংখ্য উঠান বৈঠক, মোটিভেশন এবং প্রশিক্ষণের মাধ্যমে ১০ হাজার কৃষককে প্রশিক্ষিত করেছেন। এতে করে তার নিরাপদ ফসল উৎপাদনের মাধ্যমে ভালো দাম পাচ্ছেন। তার প্রচেষ্টায় রাজশাহীর তানোর উপজেলায় বিভিন্ন ফসলের কৃষকগণ নিরাপদ সবজি উৎপাদন করে তুলনামূলক প্রায় দ্বিগুণ ফসল উৎপাদন করেন। আর্থিকভাবে এ বৃদ্ধির পরিমাণ ১২১ কোটি ৬২ লাখ টাকা। একইভাবে গোদাগাড়ী উপজেলায় আর্থিক বৃদ্ধির পরিমাণ ৭১ কোটি ১৪ লাখ টাকা। তার প্রচেষ্টায় উপজেলায় ভার্মি কম্পোস্ট উৎপাদনে ব্যাপক সাফল্য এসেছে।

এর ফলে এ উপজেলার কৃষকরা আর্থিকভাবে লাভবান ও জনগনের পুষ্টির জোগান দেওয়া সম্ভব হয়েছে। তাই অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারে কৃষকদের সফলভাবে উদ্বুদ্ধকরণের সফলতার স্বীকৃতি স্বরূপ ”বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার- ১৪২৬’ এর স্বর্ণপদক পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ইউকে/এইচপি/এসএস