রাজশাহীতে দিনের আলো হিজড়া সংঘের বার্ষিক সভা

নিজস্ব প্রতিবেদক: বেসরকারী উন্নয়ন সংস্থা দিনের আলো হিজড়া সংঘের আয়োজনে বৃহস্পতিবার বেলা ১১টায় বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ও গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডায় অর্থায়নে এই সভা অনুষ্ঠিত হয়।

নগরীর নিউমার্কেট এলাকার একটি চাইনিজ রেষ্টুরেন্ট হলরুমে সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক ড. আব্দুল্লা আল ফিরোজ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র সংস্থার উপদেষ্টা সেকেন্দার আলী ও শরীফ সুমন, স্পেস সংস্থার নির্বাহী পরিচালক কামরান নাফিস, দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক সাররিকা খান, কোষাধ্যক্ষ জুলি।

মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থয়ানে পরিচালিত প্রকল্পের প্রোগ্রাম অফিসার রায়হানুল হক রায়হান এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন দিনের আলো হিজড়া সংঘের মানুষের জন্য ফাউন্ডেশনের প্রকল্পের প্রোগ্রাম সমন্বয়কারী মৌসুমী খাতুন ও কোষাধ্যক্ষ মোস্তকা আহম্দেসহ বিভিন্ন সংস্থার প্রধান, প্রতিনিধি ও তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠির অন্যান্য সদস্যগণ।

প্রধান অতিথি বলেন, তৃতীয় লিঙ্গের জনগণ আলাদা কোন জাতিগোষ্ঠি বা অন্য দেশের মানুষ নয়। তাদের মুলস্রোতধারায় নিয়ে আসতে বৃহত্তর জনগোষ্ঠির দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। সেইসাথে তৃতীয় লিঙ্গের জনগণকে তাদের চিরাচরিত পেশা বাদ দিয়ে কর্মসংস্থানের জন্য নিজেদের তৈরী করার পরামর্শ দেন তিনি।

তিনি আরো বলেন, এ জনগোষ্ঠির উন্নয়নে সর্বপ্রথম সরকারকে এগিয়ে আসতে হবে। সরকার তাদের স্বীকৃতি দিলেও এখনো উল্লেখযোগ্য কোন নীতিমালা ও সম্পদের ন্যায্য পাওনা নিয়ে কোন আইন ও নীতিমালা তৈরী হয়নি। এগুলো তৈরীতে সরকারকে সহযোগিতা করার জন্য তৃতীয় লিঙ্গের নেতৃবৃন্দদের পরামর্শ দেন তিনি। সেইসাথে গুরু প্রথা বিলুপ্তি করে তাদের সম্পূর্ন স্বাধীনতা দেয়া প্রয়োজন বলে জানান প্রধান অতিথি।

ইউকে/এএস