হিজড়াদের পরিচালনায় প্রথম শোরুম উত্তরণ কারুপল্লী

নিজস্ব প্রতিবেদক: হিজড়া, ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনতে রাজশাহীতে যাত্রা শুরু করেছে হস্ত ও কারুশিল্প হাউস উত্তরণ কারুপল্লী। শুক্রবার দুপুরে রাজশাহী মহানগরীর উপকণ্ঠ মোল্লাপাড়া বড় মসজিদের পাশে উত্তরণ কারুপল্লীর শোরুমটির উদ্বোধন করেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

শোরুমটি উত্তরণ ফাউন্ডেশনের মাধ্যমে শুক্রবার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। প্রায় ৫ লাখ টাকা মূল্যমানের হ্যান্ড প্রিন্ট ও হ্যান্ড স্ট্রিচের থ্রি পিস, শাড়ি, পাঞ্জাবি, সিল্কের শাড়ি, বেডশিট ও নকশি কাঁথা দিয়ে শোরুমটি সাজিয়ে দেওয়া হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে পেছনে ফেলে রেখে সমাজের উন্নয়ন সম্ভব নয়। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলস্লোতে আনতে সরকার কাজ করে যাচ্ছে। বিভিন্ন দপ্তরে তাদেরকে কাজে লাগানো হচ্ছে। তৃতীয় লিঙ্গের সবাইকেও নিজেদের জীবনমান উন্নয়নে এগিয়ে আসতে হবে।

উত্তরণ ফাউন্ডেশন মূলত বাংলাদেশের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, বেদে সম্প্রদায় এবং যৌনকর্মীদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। আর এই সংগঠনটির অন্যতম পৃষ্ঠপোষক বাংলাদেশ টু্যরিস্ট পুলিশের অ্যাডিশনাল আইজি হাবিবুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- টুরিস্ট পুলিশের অ্যাডিশনাল আইজি হাবিবুর রহমান, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক।

আরও উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম ও দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন।

ইউকে/এসএম