এইচএসসি: ‘প্রক্সি’ দিতে এসে কারাগারে মোয়াজ্জিন

নিজস্ব প্রতিবেদক: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরিক্ষা-২০২২ এর প্রথম দিনে অন্যের হয়ে প্রক্সি দিতে এসে ধরা পড়েছে মুকবুল হোসেন (২২) নামের এক যুবক। রোববার (৬ নভেম্বর) তাৎক্ষণিক সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ওই যুবককে এক বছরের কারাদন্ড ও এক হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিৎ সরকার।

জানা যায়, ওই যুবক মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলীগঞ্জ দারুস সালাম আলিয়া মাদ্রাসার শিক্ষার্থী আবুল হায়াতের পরিবর্তে পরিক্ষায় অংশ নেয়। ওই শিক্ষার্থীর রোল নং- ১১৮১৯২। আটকের পর পরীক্ষার প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড যাচাই-বাছাই ও জিজ্ঞাসাবাদ শেষে আবুল হায়াতের হয়ে ‘প্রক্সি’ দেয়ার কথা স্বীকার করেন মুকবুল হোসেন।

পরে তাকে আরএমপির পবা থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়। অন্যদিকে শিক্ষার্থী আবুল হায়াতকে চলতি এইচএসসি পরীক্ষা থেকে বহিস্কার করা হয়।

পরিক্ষা চলাকালীন বেলা সাড়ে ১২ দিকে উপজেলার নওহাটা ছালেহিয়া দারুচ্ছুন্নাত ফাজিল মাদ্রাসা কেন্দ্রে এই ঘটনা ঘটে। এদিন ‘কোরআন মাজিদ’ বিষয়ে পরিক্ষা ছিলো।

বিষয়টি নিশ্চিত করে পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিজিৎ সরকার জানান, দন্ডপ্রাপ্ত মুকবুল হোসেন স্থানীয় মসজিদের মোয়াজ্জিন। সে তার মসজিদের ইমামসহ স্থানীয়দেরও দম্ভের সঙ্গে জানিয়ে এসেছে সে অন্যের হয়ে পরিক্ষা দিতে যাচ্ছে। আর সকাল থেকে তাদের কাছে বেশকিছু অভিযোগ আসে। একারণে তারা প্রতিটি কেন্দ্রে তৎপর ছিলেন। একপর্যায়ে ওই যুবককে জিজ্ঞাসাবাদ করা হলে সে পক্সির বিষয়টি স্বীকার করে। অন্যের হয়ে পরিক্ষা দেয়ায় তাকে কারাদন্ডসহ অর্থদণ্ড দেয়া হয়েছে।

ইউকে/এসআর