বাড়ছেই মাছ মুরগি ডিম সবজির দাম

বার্তাকক্ষ প্রতিবেদন: গত শুক্রবারে মুরগি দেইখা গেলাম ১৪০ টাকা কেজি। টাকা ছিল না, তাই কিনি নাই। আজকে কিনতে আইসা দেখি দাম কেজিতে ২০ টাকা বাড়ছে।’ রাজধানীর রামপুরা বাজারে গতকাল শুক্রবার সপ্তাহের কেনাকাটা করতে আসা বেসরকারি চাকরিজীবী মনোয়ার হোসেন এভাবেই বলছিলেন। মনোয়ার জানান, প্রতি সপ্তাহেই বাজারে এসে তিনি দেখেন, দু-একটি পণ্যের দাম সামান্য কমে বটে, কিন্তু বিপরীতে বেড়ে যায় চার-পাঁচটির দাম। তাই দু-একটির কম দামে স্বস্তি মেলার বদলে চার-পাঁচটির মূল্যবৃদ্ধিতে গলদঘর্ম হতে হয়। এ সপ্তাহেও এর ব্যতিক্রম ঘটেনি।

একনিশ্বাসে মনোয়ার বলে যান, ‘টমেটোর দাম এই সপ্তাহে একটু কমছে। কিন্তু ডিম, মুরগি, গুঁড়া দুধ এমনকি আলুর দাম পর্যন্ত বাইড়া গেছে।’

রাজধানীর বিভিন্ন বাজারে গতকাল ঘুরে মনোয়ার হোসেনের কথার সত্যতা মিলল। রামপুরা, রায়েরবাজার ও মোহাম্মদপুর বাজার ঘুরে দেখা যায়, মুরগির দাম সপ্তাহের ব্যবধানে বেড়েছে ১৫-২০ টাকা। গত শুক্রবার ব্রয়লার মুরগির দাম ছিল কেজি ১৪০-১৫৫ টাকা। আর এ সপ্তাহে সেটা ১৬০-১৬৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ফার্মের মুরগির লাল ডিম গত সপ্তাহে বিক্রি হয়েছে ১১২-১২০ টাকা ডজন। এ সপ্তাহে সেটা ১১৫-১২৫ টাকা করে। কোম্পানিভেদে গুঁড়া দুধ প্রতি কেজি ৮৫০-৮৬০ টাকা থেকে বেড়ে ৮৬০-৮৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

সবজির বাজারে স্বস্তি নিয়ে এসেছে টমেটো ও শসা, দাম কেজিতে ২০-২৫ টাকা করে কমেছে। গত সপ্তাহে পাকা টমেটো ৭০-৯০ টাকা, শসা ৫০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছিল। এ সপ্তাহে পাকা টমেটো ৫০-৬০ টাকা ও শসা ৪০-৫০ টাকায় নেমে এসেছে। তবে ফুলকপি, বাঁধাকপি ও শিমের দাম কিছুটা বেড়েছে। গত শুক্রবার ফুলকপি ও বাঁধাকপি প্রতিটি ২০-৩০ টাকা এবং শিম (জাতভেদে) ১৮-৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এ সপ্তাহে ফুলকপি-বাঁধাকপি জাত ও আকারভেদে ২৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর শিম ৩০-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে আলুর দাম ৫-৮ টাকা বেড়ে ২৫-৩০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। সবজির দাম বেড়ে যাওয়া নিয়ে বিক্রেতারা জানান, গত সপ্তাহের তুলনায় সবজির সরবরাহ কম। তাই দাম বেড়েছে। রাজধানীর মোহাম্মদপুরের সবজি বিক্রেতা আজিজ মিয়া বলেন, ‘কুয়াশার কারণে শুনছি সবজি কম আসতিছে। তাই হয়তো দাম বাড়তিছে।’

ইউকে/এএস