কোটা সংস্কারের দাবিতে রাজশাহী কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল ও কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।মঙ্গলবার (৯ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে কলেজের প্রধান ফটকের সামনের সড়কে অবস্থান নিয়ে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। দুপুর ১টা পর্যন্ত চলে এই কর্মসূচি। এ সময় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা কোটার বিরুদ্ধে, ‘বৈষম্যের ঠাঁই নাই, আমার সোনার বাংলায়’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, গর্জে উঠো আরেকবারসহ বিভিন্ন স্লোগান দেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, যতক্ষণ পর্যন্ত কোটা সংস্কারের ঘোষণা করা না হবে ততক্ষণ পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে। সরকারি চাকরিতে একটি বিশেষ শ্রেণিকে যে সুবিধা দেওয়া হচ্ছে তা বাতিল করতে হবে। অন্যথায় দেশে ছড়িয়ে পড়া এই আন্দোলন তীব্র থেকে আরও তীব্রতর হবে।

এ সময় রাজশাহী কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী দিল সেতারা সেবা বলেন, আমরা কোটা প্রথা বাতিল চাই, যাতে মেধাবীরা সুযোগ পায়। সংবিধানে সমতা রক্ষার কথা বলা আছে। কিন্তু কোটার মাধ্যমে বৈষম্য সৃষ্টি হচ্ছে। এই বৈষম্যের প্রতিকার চাই।

রাজশাহী কলেজে কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কারী ও ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী নাসির হোসেন বিদ্যুৎ বলেন, আজকের মতো এ আন্দোলন কর্মসূচি সমাপ্ত করা হলো। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

কেন্দ্রের সঙ্গে আমরা সমন্বয় করে আমাদের কর্মসূচি চালিয়ে যাবো। আগামীকালও সকাল ১১টা থেকে এ আন্দোলন চলবে।

ইউকে/এসই