অস্তিত্ব সংকটে পড়েছে ২১ নদী, পরিবেশের ভারসাম্য রক্ষায় সংরক্ষণের দাবি

নিজস্ব প্রতিবেদক: অস্তিত্ব সংকটে পড়েছে রাজশাহী বিভাগের ২১টি নদী। মোট ৪৫টি নদীর মধ্যে কোনোভাবে বেঁচে থাকা এই নদীগুলো তাই সংরক্ষণের জোড়ালো দাবি জানানো হয়েছে। বিশ্ব নদী দিবস উপলক্ষে সোমবার (২৩ আগস্ট) অনুষ্ঠিত এক আলোচনা সভায় এই নদীগুলো সংরক্ষণের দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রাজশাহীর হোটেল ওয়ারিশানের কনফারেন্স রুমে এই আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় বক্তারা বলেন, রাজশাহী বিভাগে ৪৫টি নদী রয়েছে। এগুলোর মধ্যে ২১টি নদী বেশি সংকটাপন্ন। এই নদীগুলো দ্রুত সংরক্ষণ না করা হলে সংকট আরও বাড়বে।  এসব নদী দখল ও দূষণে এখন মরা খালে পরিণত হয়েছে। এসব নদীপাড়ে বিভিন্ন ব্যবসায়িক কল-কারখানা প্রতিষ্ঠান বর্জ্য ফেলে নষ্ট করছে। অনেকে নদী দখল করে বসতিসহ নানা স্থাপনা করেছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে নদীতে বাঁধ দেওয়া হয়েছে। স্লুইসগেট, রাবার ড্যামের মতো স্থাপনা করে নদীগুলোকে যেন এক রকম গলা টিপে হত্যা করা হচ্ছে। তাই পরিবেশ ও প্রতিবেশের ভারসাম্য রক্ষায় নদীগুলোকে রক্ষার দাবি জোর জানান বক্তরা।

সভায় সভাপতিত্ব করেন- লেখক ও নদী গবেষক মাহবুব সিদ্দিকী। প্রবন্ধ উপস্থাপন এবং স্বাগত বক্তব্য দেন- বেলার রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- পরিবেশ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) কবীর হোসেন, বড়াল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এসএম মিজানুর রহমান, স্থানীয় দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় সদস্য আফজাল হোসেন।

এছাড়া রাজশাহী বিভাগের পরিবেশ ও নদী নিয়ে গবেষণা ও রক্ষা লড়াই আন্দোলন করছেন এমন কর্মীরা অংশগ্রহণ করেন।

ইউকে/এএস