সমুদ্র পথে বিদেশ যাওয়া রোধ করতে কঠোর পদক্ষেপের সুপারিশ

বার্তাকক্ষ প্রতিবেদন: সমুদ্র পথে অবৈধভাবে বিদেশ যাওয়া রোধ করতে স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। রোববার (১১ জুলাই) জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশগ্রহণ করেন।

বৈঠকে ভ্যাকসিন ডিপ্লোম্যাসিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা, কোভিডকালীন বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের সার্বিক ব্যবস্থাপনা ও সেবা প্রদান নিয়ে পর্যালোচনা, বাংলাদেশে অবস্থিত ব্রুনাই দূতাবাসের জমি প্রাপ্তি নিয়ে আলোচনা এবং মরক্কো ও দক্ষিণ কোরিয়ায় নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা নিয়ে কমিটিতে বিস্তারিত আলোচনা হয়।

সুপারিশমালার মধ্যে রয়েছে-

বৈঠকে মরক্কো এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা।

মরক্কোর দেওয়া শিক্ষাবিষয়ক বৃত্তিতে যেন মাদরাসা শিক্ষার্থীরা সুযোগ গ্রহণ করতে পারে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া।

বৈঠকে ব্রুনাই দূতাবাসের অনুকূলে জমি বরাদ্দের সর্বশেষ অবস্থা সম্পর্কে সংশ্লিষ্ট দূতাবাসকে অবহিত করা।

এছাড়া বৈঠকে ইথিওপিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের ফেরত আনার পাশাপাশি লেবানন ও ইতালির মিলানে অবস্থিত শ্রমিকদের স্বার্থ সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, মরক্কো ও দক্ষিণ কোরিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউকে/এএস