প্রশান্ত মহাসাগরে এফ-২২ যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

বার্তাকক্ষ প্রতিবেদন: চীনের সঙ্গে তাইওয়ান নিয়ে উত্তেজনার মধ্যেই পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্র অন্তত দুই ডজন এফ-২২ যুদ্ধবিমান পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। চলতি মাসেই বিশেষ এক মহড়ায় অংশ নেওয়ার জন্য এই বিমানগুলো পাঠানো হচ্ছে। মার্কিন বিমান বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের বরাত দিয়ে শুক্রবার এই খবর জানানো হয়েছে।

হাওয়াই দ্বীপপুঞ্জভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় কমান্ড জানায়, হাওয়াই ও আলাস্কা থেকে চলতি মাসে আনুমানিক ২৫টি এফ-২২ যুদ্ধবিমান গুয়াম ও তিনিয়ান দ্বীপে মোতায়েন করা হবে। খবরে জানানো হয়, এসব যুদ্ধবিমান আসন্ন ‘অপারেশন প্যাসিফিক আয়রন-২০২১’ মহড়ায় অংশ নেবে। প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান জেনারেল কেন উইলসবাখ বলেছেন, ‘আমরা আমাদের বাহিনীর আওতাভুক্ত অঞ্চলে একসঙ্গে এত বেশি সংখ্যক যুদ্ধবিমান কখনো মোতায়েন করিনি।’

প্রতিরক্ষা বিশ্লেষকরা বলছেন, আমেরিকার পক্ষ থেকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিপুল সংখ্যক এফ-২২ মোতায়েন করে মূলত চীনকে সতর্ক করতে চায় যুক্তরাষ্ট্র। বিশেষ করে দুই দেশের মধ্যে যখন বিতর্কিত দক্ষিণ চীন সাগরের নিয়ন্ত্রণ ও তাইওয়ানের ওপর চীনের দাবি নিয়ে উত্তেজনা তুঙ্গে রয়েছে তখন বিপুল যুদ্ধবিমান পাঠানোর মাধ্যমে দেশটিকে সতর্ক বার্তা দিতে যায় যুক্তরাষ্ট্র।

প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের জয়েন্ট ইন্টেলিজেন্স সেন্টারের সাবেক পরিচালক কার্ল শুস্টার বলেন, মার্কিন বিমান বাহিনী চীনা প্রতিপক্ষকে বার্তা দিতে চায়, যুক্তরাষ্ট্রের পক্ষে স্বল্প সময়ের প্রস্তুতিতে পঞ্চম প্রজন্মের বিপুল সংখ্যক যুদ্ধবিমান মোতায়েন করা সম্ভব। অথচ চীনের পঞ্চম-প্রজন্মের মোট যুদ্ধবিমানের সংখ্যাও এতগুলো নয়। তিনি আরো বলেন, সাধারণত মার্কিন বিমান বাহিনী যেকোনো অঞ্চলে ছয় থেকে ১২টি এফ-২২ মোতায়েন করে।

সূত্র: সিএনএন।

ইউকে/এএস