আফগানিস্তানে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা, নিহত ১

বার্তাকক্ষ প্রতিবেদন: আফগানিস্তানের হেরাতে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা চালানো হয়েছে। এ ঘটনায় দেশটির নিরাপত্তা বাহিনীর এক সদস্যা নিহত হন। পশ্চিমাঞ্চলীয় শহরটির উপকণ্ঠে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের প্রেক্ষাপটে জাতিসংঘ কম্পাউন্ডে এ হামলা চালানো হয়। স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানায় আলজাজিরা।

আফগানিস্তানে সহিংসতা বাড়ছেই। গত মে মাস থেকে সবচেয়ে বেশি বাড়া শুরু করে। দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সৈন্য চূড়ান্তভাবে প্রত্যাহারের পর থেকে তালেবান তাদের হামলা জোরদার করে। এরই মধ্যে তালেবান হেরাতসহ আফগানিস্তানের অনেকগুলো জেলা দখলে নেয়ার দাবি করেছে।

স্থানীয়রা বলছেন, শুক্রবার প্রদেশটির রাজধানীতে তালেবানরা সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এই সংঘর্ষে অনেক পরিবারকে শহর ছাড়তে বাধ্য করা হয়। ইউনাইটেড নেশন্স এসিসট্যান্স মিশন ইন আফগানিস্তান (ইউএনএএমএ) এক বিবৃতিতে জানানো হয়, শুক্রবার হেরাত নগরীর উপকণ্ঠে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াইয়ের কারণে অনেক পরিবার পালাতে বাধ্য হয়েছে। সংঘর্ষকালে হেরাতের জাতিসংঘ কম্পাউন্ডে রকেট চালিত গ্রেনেড ও বন্দুক হামলা হয়।

আফগানিস্তানে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি দেবোরাহ লিয়ন্স কঠোর ভাষায় এ হামলার নিন্দা জানান। তিনি বলেন, হামলাকারীদের চিহিৃত করে অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।

ইউকে/এএস