অস্ট্রেলিয়ার মূল ভাবনা সাকিবকে নিয়ে

ক্রীড়া বিভাগ: বাংলাদেশের ক্রিকেটের কথা আলোচনায় আসলেই চলে আসে সাকিব আল হাসানের নাম। বিশ্বসেরা অল-রাউন্ডার বহু বছর ধরেই বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’। প্রতিপক্ষ যেই হোক না কেন, সাকিবকে নিয়ে তাদের আলাদা ছক থাকে। আজ থেকে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজেও অস্ট্রেলিয়ার মূল ভাবনায় থাকছেন সাকিব আল হাসান। সম্প্রতি জিম্বাবুয়ে সফরে তিনি ছন্দে ফিরেছেন। অনেকদিন পর তাকে অল-রাউন্ডার রূপে দেখা গেছে।

অস্ট্রেলিয়া অধিনায়ক ম্যাথু ওয়েড খুব ভালো করেই জানেন সাকিব সম্পর্কে। দুজনে এর আগে বিগ ব্যাশ লিগে মেলবোর্ন রেনেগেডসের হয়ে খেলেছেন সতীর্থ হিসেবে। এখন পর্যন্ত অস্ট্রেলিয়া ও বাংলাদেশের টি টোয়েন্টি ফরম্যাটে দেখায় দুই দলের সেরা বোলার ও সেরা ব্যাটসম্যানটির নামও কিন্তু সাকিব আল হাসান। ৪ ম্যাচে ৩৫ গড়ে রান করেছেন ১৪৩ আর উইকেট নিয়েছেন ৫টি। ম্যাথু ওয়েডও সাকিবের কথা বলেছেন, ‘আমরা জানি সে কী করতে পারে।’

নিজের দিনে সাকিব আল হাসান একাই একশ। মিরপুরে খেলা অস্ট্রেলিয়ার শেষ ক্রিকেট ম্যাচেই সাকিব ২ ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছিলেন, সাথে করেছিলেন ৮৪ রান। সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সফরে বা-হাতি স্পিনারদের বলে ভুগেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। ক্যারিবিয়ান স্পিনার আকিল হোসেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের দুর্বলতা ফুটিয়ে তুলতে পেরেছেন। এছাড়া তামিম, মুশফিক, লিটনরা এই সিরিজে নেই। তাই সব মিলিয়ে সাকিব হয়ে উঠেছেন অজিদের চিন্তার মূল কারণ।

ইউকে/এএস