রেকর্ড ১০০ মিলিয়ন ইউরোয় ম্যানসিটিতে গ্রিলিশ

ক্রীড়া বিভাগ: কয়েকদিন ধরেই সংবাদমাধ্যমগুলোতে গুঞ্জন চলছিল ইংলিশ মিডফিল্ডার জ্যাক গ্রিলিশকে দলে ভেড়াচ্ছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। অবশেষে রেকর্ড ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে অ্যাস্টন ভিলা থেকে ইংলিশ এ তারকাকে দলে ভিড়িয়ে গুঞ্জনের অবসান ঘটাল সিটিজেনরা।

ইউরো চ্যাম্পিয়নশিপ মাতানো এ তারকা ৬ বছরের চুক্তিতে সিটিতে পা রাখেন। শুধু তাই নয়, তাকে দেয়া হয়েছে ক্লাব লিজেন্ড সার্জিও আগুয়েরোর জার্সি নাম্বার। এদিকে এ ট্রান্সফার ফি ছাড়িয়ে গেছে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ রেকর্ড। আর ফুটবল বিশ্বে এটি নবম।

এর আগে ২০১৬ সালে জুভেন্টাস থেকে ফ্রেঞ্চ তারকা পল পগবাকে ৮৯ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভেড়ায় ম্যানচেস্টার ইউনাইটেড। যা ছিল প্রিমিয়ার লিগের সর্বোচ্চ ট্রান্সফার ফি।

সিটিজিনদের দলে যোগ দিয়ে গ্রিলিশ উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘বিশ্বসেরা কোচের অধীনে থাকা ম্যানচেস্টার সিটি প্রিমিয়ার লিগেরও সেরা দল। আর তাদের সঙ্গে যোগ দিয়ে আমার দীর্ঘদিনের স্বপ্ন পূর্ণ হলো। ’

আগামীকাল ওয়েম্বলিতে অনুষ্ঠিতব্য কমিউনিটি শিল্ডে লেস্টার সিটির বিপক্ষে অভিষেক হতে পারে গ্রিলিশের।

গ্রিলিশের পথচলা শুরু অ্যাস্টন ভিলার যুব দলে। ২০১৪ সালে ক্লাবটির মূল দলে অভিষেক হওয়ার পর এই প্লেমেকার ২০১৯ সালের মার্চ মাসে দলটির নেতৃত্ব পান। ক্লাবটির হয়ে ২০০ এর বেশি ম্যাচ খেলে ৩২টি গোল করেছেন তিনি। এছাড়া সতীর্থদের দিয়ে করিয়েছেন ৪৩টি।

যুব পর্যায়ে আয়ারল্যান্ড বয়সভিত্তিক দলের হয়ে খেললেও ২০১৫ সালে তিনি বেছে নেন ইংল্যান্ড জাতীয় দলকে। পরের বছর খেলেন ইংলিশদের অনূর্ধ্ব-২১ দলে। এরপর ২০২০ সালে ইংল্যান্ড জাতীয় দলে অভিষেক হয় তার, সেই থেকে এ পর্যন্ত ১২ ম্যাচ খেলেছেন তিনি। সর্বশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও ইংল্যান্ড দলের সদস্য ছিলেন তিনি।

ইউকে/এএস