অর্ধেক গাড়ি নির্ণয় করা কঠিন হবে

বার্তাকক্ষ প্রতিবেদন: রাস্তায় অর্ধেক গাড়ি চলাচল নির্ণয় করা কঠিন হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

সোমবার (৯ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির এক প্রেসবিজ্ঞপ্তিতে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রজ্ঞাপনে হয়েছে, মোট পরিবহন সংখ্যার অর্ধেক চলাচল করবে। এক্ষেত্রে এক মালিকের কয়টি গাড়ি আছে বা কতটি গাড়ি চালাচ্ছে দেশব্যাপী এ বিষয়টি নির্ণয় করা একদিকে যেমন কঠিন হবে অন্যদিকে শ্রমিকেরাও বেকার থাকবে তাদের কষ্ট লাঘব শেষ হবে না। মালিকেরাও ব্যবসায়িকভাবে চরম ক্ষতিগ্রস্ত হবে। তাছাড়া দীর্ঘদিন পরে গাড়ি চালু হবে, যার একটি মাত্র গাড়ি আছে তার অবস্থা কী হবে অর্ধেক গাড়ি চলাচল করলে পরিবহন সংকট দেখা দেবে এবং যাত্রীর চাপ বাড়বে। এতে করে সংক্রমণ বাড়ার সম্ভাবনা থাকবে।
‘এসব দিক বিবেচনা করে মোট পরিবহন সংখ্যার অর্ধেক চলাচলের সিদ্ধান্ত পরিবর্তন করে সব গাড়ি চলাচলের সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা সরকারের কাছে বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি । ‘

তিনি আরো বলেন, আমরা সরকারের নির্দেশনা মেনেই বর্ধিত ভাড়া না নিয়ে আগের ভাড়ায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আমরা ঢাকাসহ দেশের সব পরিবহন মালিকদেরকে নির্দেশ দিয়েছি।

ইউকে/এএস