দাবানল নিয়ন্ত্রণে আনতে না পারায় ক্ষমা চাইলেন গ্রিসের প্রধানমন্ত্রী

বার্তাকক্ষ প্রতিবেদন: দাবানল নিয়ন্ত্রণে আনতে না পারায় ক্ষমা চেয়েছেন গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসুতাকিস। গ্রিসের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ এভিয়ায় এখনো দাবানল দাউদাউ করছে। শত শত অগ্নিনির্বাপক বাহিনীর কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছেন। জীবন বাঁচাতে ঘর ছেড়ে পালিয়েছেন হাজারের বেশি মানুষ।

প্রধানমন্ত্রী বলেন, ‘মানুষের পক্ষে যতটুকু সম্ভব আমরা করেছি, তবে অনেক ক্ষেত্রেই তা যথেষ্ঠ ছিলো না।’ এথেন্সের শহরেও দাবানলের আগুন ছড়িয়ে পড়েছিল। তবে তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এভিয়া থেকে অনেক মানুষ সমুদ্রপথে নিরাপদ জায়গায় চলে গেছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘চোখের সামনে যাদের ঘর পুড়ে গিয়েছে তাদের কষ্ট আমি বুঝি। এভিয়া ও অন্যান্য জায়গায় দাবানল আমাদের প্রত্যেককে বিধ্বস্ত করে দিয়েছে। ক্ষতিগ্রস্ত প্রত্যেককে সরকার সাহায্য করবে। এর জন্য অতিরিক্ত ৫০ কোটি ইউরো খরচ করা হবে। আবার গাছ লাগানো হবে।’ প্রধানমন্ত্রী আরো বলেন, ‘এটি প্রকৃতির চরম বিপর্যয়, যারা দোষী তাদের শাস্তি দেওয়া হবে। ’

এভিয়াতে গত ৩ অগাস্ট থেকে দাবানল জ্বলছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ কম। সেই সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়া। ফলে দাবানল নেভাতে বিপাকে পড়তে হচ্ছে দমকল বাহিনীর কর্মীদের। মানুষ নিরাপদ স্থলে পালিয়ে যাচ্ছে। ধ্বংস হচ্ছে বন, সম্পত্তির প্রচুর ক্ষয়ক্ষতি হচ্ছে।

ইউকে/এএস