টি-টোয়েন্টিতে বিশ্বসেরা অলরাউন্ডারের মুকুট ফিরে পেলেন সাকিব

ক্রীড়া বিভাগ: ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ফের শীর্ষস্থান দখল করলেন সাকিব আল হাসান। ২০১৮ সালের পর নিজের হারানো মুকুট ফিরে পেলন এই তারকা ক্রিকেটার।

বুধবার আইসিসি গত এক সপ্তাহে হয়ে যাওয়া টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে পারফরম্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের র‌্যাংকিং প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টির শেষ চারটি ম্যাচ হিসেবে ধরা হয়েছে। এই চার ম্যাচে ৩৪ রেটিং পয়েন্ট অর্জন করে শীর্ষে উঠেছেন সাকিব। মোট ২৮৬ পয়েন্টে পেয়ে তিনি আফগানিস্তানের মোহাম্মদ নবীকে এক পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলেছেন।

মুকুট ফিরে পাবার আগেই অবশ্য সাকিব গত জুইলা মাসের আইসিসির সেরা তিন ক্রিকেটারের মনোনয়নে নির্বাচিত হয়েছেন। এছাড়া অজিদের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে প্রথম ক্রিকেটার হিসেবে ২০ ওভারের আন্তর্জাতিক খেলায় ১০০ উইকেট ও ১০০০ রানের মাইলফলকে পৌঁছে যান।

অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে লজ্জার হার উপহার দেওয়া বাংলাদেশের হয়ে সিরিজ সেরার পুরস্কারও পান ৩৪ বছর বয়সী সাকিব। এই সিরিজে তিনি ৭টি উইকেট ও ১১৪ রান করেন।

এদিকে র‌্যাংকিংয়ে শুধু সাকিবই নন, দারুণ পারফর্ম করে এগিয়েছেন তারকা পেসার মোস্তাফিজুর রহমানও। ২০ ধাপ এগিয়ে ও ৬১৯ রেটিং পয়েন্ট অর্জন করে বোলার র‌্যাংকিংয়ে দশমস্থানে জায়গা করে নিয়েছেন। এই সিরিজে তিনি মাত্র ৮.৫৭ গড়ে ৭টি উইকেট নেন।

ইউকে/এএস