ভিটামিন বি-১২-এর অভাবে যা হয়

লাইফস্টাইল বিভাগ: অনেক সময় কোনো কারণ ছাড়াই হঠাৎ হাতে-পায়ে ব্যথা হয়। এ ছাড়া শরীর ঝিনঝিন করাসহ নানা উপসর্গ দেখা দেয়। এমন সব উপসর্গ দেখা গেলে বুঝতে হবে ভিটামিন বি-১২-এর অভাব রয়েছে শরীরে। দীর্ঘদিন ভিটামিন বি-১২-এর ঘাটতির কারণে স্নায়বিক সমস্যা হতে পারে। ফলে হাঁটতে-চলতে এবং ভারসাম্য রাখতে অসুবিধা হয়। এমন সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ভিটামিন বি-১২-এর অভাবে ভুলে যাওয়ার প্রবণতা, দুর্বলতা, মাথা ঘোরানো, দুশ্চিন্তা, বিষণ্ণতা ইত্যাদি সমস্যা হতে পারে। রক্তশূন্যতাও দেখা দিতে পারে। রক্তশূন্যতায় রোগী দুর্বল হয়ে পড়ে, অল্প পরিশ্রমে ক্লান্ত ও হাঁপিয়ে ওঠে, বুক ধড়ফড় করে। এতে করে পাকস্থলীর সমস্যা দেখা দিতে পারে, হতে পারে কোষ্ঠকাঠিন্য।

শুধু শাকসবজি, ফলমূলই নয়, প্রাণিজ উৎস থেকেও ভিটামিন পাওয়া যায়। প্রাণিজ উৎস থেকে পাওয়া যায় এমন একটি ভিটামিন হলো ভিটামিন বি-১২। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে ঝুঁকিও বাড়ে।

সাধারণত যারা ভেজিটেরিয়ান তাদের ভিটামিন বি-১২-এর ঘাটতির ঝুঁকি বেশি। মদ্যপানেও ভিটামিন বি-১২-এর ঘাটতির ঝুঁকি বাড়ায়। পাকস্থলী ও অন্ত্রের কিছু রোগে আক্রান্ত ব্যক্তিদের ভিটামিন বি-১২-এর ঘাটতি হয়।

ফ্যাকাসে ত্বকও ভিটামিন বি-১২ ঘাটতির লক্ষণ। ত্বকের রং হলদেটে ফ্যাকাসে হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। এ ছাড়া ঝাপসা দৃষ্টিশক্তিও বি১২ ভিটামিনের অভাবের আরো একটি লক্ষণ। এই ভিটামিনের ঘাটতি প্রভাব ফেলে বিভিন্ন স্নায়ুতে। তার মধ্যে রয়েছে অপটিক নার্ভও।

মুরগি, মাছ, স্যামন, টুনা, ডিম, লো-ফ্যাট দুধ, দই, চিজ, ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ থাকে।

ইউকে/এএস