রাজশাহীতে বিসিক শিল্পনগরীর ৮০ শতাংশ কাজ শেষ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে এগিয়ে চলছে বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের কাজ। ইতোমধ্যে এ প্রকল্পের ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় এ প্রকল্পের কাজ চলছে।

শনিবার (১৪ আগস্ট) দুপুরে প্রকল্পের কাজ পরিদর্শন করেছেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এ সময় বিসিক প্রধান কার্যালয়ের পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। এরমধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় শিল্প স্থাপনের সব অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালভার্ট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষণের জন্য পুকুর ইত্যাদি স্থাপন করা হচ্ছে।

ইতোমধ্যে ভূমি উন্নয়ন কাজ, বাউন্ডারি ওয়াল নির্মাণকাজ শেষ হয়েছে। ড্রেনসহ অন্যান্য স্থাপনা নির্মাণ কাজ চলছে। প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

রাজশাহীতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠা ও বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিক শিল্পনগরী-২ স্থাপন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের নির্বাচনী একটি প্রতিশ্রুতি ছিল।

২০২০ সালের ৪ জুলাই রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ৫০ একর ভূমির উন্নয়ন কাজের উদ্বোধন করেন মেয়র লিটন।

প্রকল্পটির কাজ শেষে হলে এখানে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

শনিবার (১৪ আগস্ট) প্রকল্পের কাজ পরিদর্শনকালে অন্যদের মধ্যে সেখানে বিসিক রাজশাহী জেলা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক জাফর বায়েজীদ, এফবিসিসিআই’র পরিচালক শামসুজ্জামান আওয়াল, প্রকল্পের সহকারী প্রকৌশলী এএফএম ফাহাদ রেজোয়ান, বিসিক শিল্পনগরী কর্মকর্তা আনোয়ারুল আজিম সেতুসহ প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউকে/এএস