বঙ্গবন্ধু সারা বিশ্বের শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা

বার্তাকক্ষ প্রতিবেদন: বঙ্গবন্ধু সারা বিশ্বের শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় শোষিত ও বঞ্চিত মানুষের পক্ষে কথা বলেছেন।

তার দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফলে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পায়। রোববার (১৫ আগস্ট) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে প্রবাসী কল্যাণ ভবনে জাতীয় শোক দিবস ২০২১ এবং জাতির পিতার ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এর আগে তিনি জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পুষ্পস্তবক অর্পণ করেন।

মন্ত্রী ইমরান আহমদ বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের ন্যক্কারজনক ও বর্বরোচিত হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বাঙালির ইতিহাসে কলঙ্কময় অধ্যায়ের সূচিত হয়েছিল। এর মাধ্যমে ঘাতকরা সুখী সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্নকে ধুলিস্মাৎ করার অপচেষ্টা করেছিল। কিন্তু সফল হতে পারেনি।

তিনি বলেন, হত্যাকাণ্ডের পরপরই বাংলাদেশ বেতার হয়ে গেল রেডিও পাকিস্তানের আদলে রেডিও বাংলাদেশ। এখন বুঝতে হবে ১৫ আগস্টে ঘাতকদের উদ্দেশ্য কী ছিল। হত্যাকাণ্ডের পেছনে কারা ছিল, সর্বাগ্রে তাদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতে হবে।

সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বাঙালি জাতির মুক্তির মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের কিছু মূল্যবোধ দিয়েছেন। এই মূল্যবোধগুলো যথাযথভাবে অনুসরণ করলে তাকে প্রকৃতভাবে স্মরণ করা হবে। তিনি আমাদের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখিয়ে গেছেন। সেই স্বপ্ন বাস্তবায়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক মো. হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট কালোরাতে শাহাদাত বরণকারী সবার আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

সভার আগে মন্ত্রী ও সচিব ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন। এ সময় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে এদিন দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে পরীবাগ ও ইস্কাটন এলাকায় গবিব ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে।

ইউকে/এএস