সংযুক্ত আরব আমিরাতে আশরাফ গনি

বার্তাকক্ষ প্রতিবেদন: সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। গনির সঙ্গে তাঁর পরিবারও রয়েছে আমিরাতে। মানবিক দিক বিবেচনা করে তাঁদের স্বাগত জানিয়েছে আমিরাত। আজ বুধবার এসব তথ্য জানানো হয়।

এর আগে গত রবিবার দেশ ছেড়ে পালান আশরাফ গনি। তালেবান কাবুল দখলের পর উজবেকিস্তান বা তাজিকিস্তানের মতো একটি প্রতিবেশী দেশে পালিয়ে যান বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম। কিন্তু এবার জানা গেল, তিনি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন। চলে যাওয়ার পর গনি ফেসবুক বার্তায় বলেন, আমি ভেবেছিলাম রক্তপাত এড়ানোর জন্য চলে যাওয়া ভালো হবে।

গত তিন-চার মাসে আফগান বাহিনীর এক-একটি শহরে পরাজয় এক-একটি আত্মসমর্পণের গল্প। আফগান সৈন্যদের মনোবল ভেঙে যাওয়ার পেছনে সময়মতো বেতন না পাওয়া, খাবারের সংকট, গোলাবারুদ সরবরাহে ঘাটতির মতো বিষয়ও ছিল। যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা শেষ পর্যন্ত আশাবাদী ছিলেন। গত সপ্তাহেও তাঁদের ধারণা ছিল, তালেবান কাবুলে পৌঁছতে তিন মাসেরও বেশি সময় লাগবে।

কিন্তু যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের পূর্বাভাস প্রকাশের তিন দিনের মধ্যে তালেবান কাবুলে পৌঁছে যায়। তালেবান ছক কষে এক-একটি শহরের কাছাকাছি গেছে। রসদ সরবরাহ ব্যবস্থার নিয়ন্ত্রণ নিয়েছে। কুন্দুজ প্রদেশের ইমাম সাহিব শহর দুই মাস ধরে তালেবানের বিরুদ্ধে লড়াই করেছে। শেষ দিনগুলোতে সেনাদের কোনো অস্ত্র, খাবার ও পানি ছিল না। শেষ পর্যন্ত সেনারা শহর ছেড়ে পালিয়েছে।

সূত্র : রয়টার্স

ইউকে/এএস