আফগানিস্তান থেকে ফিরেছেন ১৪৬ জন ভারতীয়

বার্তাকক্ষ প্রতিবেদন: আফগানিস্তান থেকে নিজ দেশে ফিরেছেন ১৪৬ জন ভারতীয় নাগরিক। তাদের প্রথমে কাবুল থেকে দোহায় নিয়ে যাওয়া হয়। তারপর সেখান থেকে বিমানে করে দিল্লি পাঠানো হয়েছে। রবিবার যারা ভারত পৌঁছেছেন, তার মধ্যে দুই আফগান সংসদ সদস্য এবং তাদের পরিবারও আছে। গত সোমবার থেকে সব মিলিয়ে ৫৯০ জন ভারতীয়কে দেশে পাঠানো হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

এদিকে কাবুল বিমানবন্দর এখনো মার্কিন সেনার হাতে রয়েছে। দিনে দুটি ভারতীয় বিমান সেখান থেকে উড়তে পারবে বলে তারা ঠিক করে দিয়েছে। তবে এই কাজের প্রতিটা পদেই থাকছে বিপদের আশঙ্কা।কারণ, তালেবান এরই মধ্যে হেরাতসহ দুটি ভারতীয় কনস্যুলেটে ঢুকেছে এবং পার্ক করা গাড়ি নিয়ে চলে গেছে। অনেক সময়ই ভারতীয়দের রাতের অন্ধকারে গাড়িতে করে বিমানবন্দরে নিয়ে আসা হচ্ছে।

রবিবার যে ১৪৬ জনকে নিয়ে যাওয়া হয়েছে, তারা একটি গুরুদ্বারে আশ্রয় নিয়েছিলেন। তাদের মধ্যে দুই সংসদ সদস্য আনারকলি হোনারিয়ার এবং নরেন্দ্র সিংহ খালসা ও তাদের পরিবারও ছিল। এই ইস্যুতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি বিমানবন্দরে বলেছেন, ‘২০ বছর ধরে তিল তিল করে সব কিছু গড়ে তুলেছিলাম। এক দিনে তা শেষ হয়ে গেল। আমার কান্না পাচ্ছে।’

আফগানিস্তান থেকে ভারতীয়দের ফেরার বিষয়ে কাতার খুবই সাহায্য করছে। গত শনিবারও কাতারের দোহা থেকে ১৩৫ জন ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। তার আগে ৮৭ জনকে তাজিকিস্তানের রাজধানী থেকে উড়িয়ে আনা হয়েছিল। এর পরেও অনেক ভারতীয় এখন আফগানিস্তানে নানা জায়গায় আটকে পড়ে আছেন। এখনো প্রায় এক হাজার ভারতীয়কে ফিরিয়ে আনা হবে।

ইউকে/এএস