আফগানিস্তান নিয়ে পুতিনের সঙ্গে ৪৫ মিনিট আলোচনা করলেন মোদি

বার্তাকক্ষ প্রতিবেদন: জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে গলকাল সোমবার রাতেই আফগানিস্তান সহ একাধিক ইস্যুতে ফোনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর আজ মঙ্গলবার আফগানিস্তান নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন মোদি। সংবাদসংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, ৪৫ মিনিট ধরে বিস্তারিত আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

রাশিয়া তালেবানকে জঙ্গি সংগঠন বললেও বর্তমানে আফগানিস্তানে আমেরিকার হারে কিছুটা আনন্দ দেখাচ্ছে রাশিয়া। আফগানিস্তানে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূতকে বলতে শোনা যায়, তালেবানি শাসনে আগের সরকার থেকে বেশি ভালো পরিস্থিতি এখন কাবুলে। এতেই অনেকে ভাবতে থাকেন, তাহলে কি তালেবানের সঙ্গে হাত মেলবে রাশিয়াও। ইতোমধ্যেই চিন জানিয়েছে যে তারা তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায়। কান্দাহারে গিয়ে মোল্লা বেরাদরের সঙ্গে দেখাও করে এসেছেন আফগানিস্তানে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত।

এই অবস্থায় ভারতের কপালে চিন্তার ভাজ আরো দীর্ঘায়িত হচ্ছে। এই পরিস্থিতিতে বন্ধু রাষ্ট্র রাশিয়া যদি তালেবানের পক্ষে ঝুঁকে যায়, তাহলে বেকায়দায় পড়তে পারে ভারত। তাই এ পরিস্থিতিতে আপাতত সবাই ধীরে চলো নীতি গ্রহণ করেছে তালেবান ইস্যুতে।

প্রসঙ্গত, তাজাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে। এদিকে এই তাজাকিস্তানেই আবার রাশিয়ার সামরিক ঘাঁটি আছে। এই দেশে বিমান ঘাঁটি রয়েছে ভারতেরও। তাজিকিস্তান আবার রাশিয়ার নেতৃত্বাধীন সামরিক জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশানর সদস্য। তাই রাশিয়ার সীমান্তাবর্তী অঞ্চলের নিরাপত্তা অনেকাংশেই এখন তালেবানদের হাতে নির্ভরশীল।

সূত্র: ইন্ডিয়া টাইমস, দ্য হিন্দুস্তান টাইমস

ইউকে/এএস