রাজশাহীতে কমছে করোনা সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে গেলো কয়েক দিনের ব্যবধানে আশানুরূপভাবে কমেছে করোনা ভাইরাসের সংক্রমণ। সোমবার (২৩ আগস্ট) রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় সংক্রমণের হার কমে ১৫ দশমিক ১৩ শতাংশে নেমেছে।

যা আগের দিনের চেয়ে ৩ দশমিক শূন্য ৩ শতাংশ কম। রোববার (২২ আগস্ট) ছিল ১৮ দশমিক ১৬ শতাংশ। এর আগে শনিবার (২১ আগস্ট) রাজশাহীতে করোনা সংক্রমণের হার ছিল ১৯ দশমিক ১৯ শতাংশ। এছাড়াও শুক্রবার (২০ আগস্ট) ২৯ দশমিক শূন্য ২ শতাংশ এবং বৃহস্পতিবার (১৯ আগস্ট) ২৫ দশমিক ৩৬ শতাংশ ছিল করোনা সংক্রমণের হার।

এদিকে ওই ল্যাবে চার জেলার ২৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনা পজিটিভ এসেছে ৪১ জনের। জেলাগুলো হচ্ছে- রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাট। এর মধ্যে রাজশাহীতে ২৩৮ জনের নমুনা পরীক্ষা করে ৩৬ জনের করোনা শনাক্ত হয়।

পরিসংখ্যান বলছে- রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাবে রোববার (২২ আগস্ট) চাঁপাইনবাবগঞ্জের ৩৬ জনের নমুনা পরীক্ষা করে পাঁচজনের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ১৪ দশমিক ৪৯ শতাংশ। এর আগে গত শনিবার (২১ আগস্ট) জেলায় সংক্রমণের হার ছিল ২০ দশমিক ৪৮ শতাংশ। এছাড়াও শুক্রবার (২০ আগস্ট) ১৩ দশমিক ৫৮ শতাংশ এবং বৃহস্পতিবার (১৯ আগস্ট) ১৭ জনের নমুনা পরীক্ষা করে সবার নেগেটিভ আসে। তবে বুধবার (১৮ আগস্ট) চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার ছিল ১৩ দশমিক ৯৫ শতাংশ, মঙ্গলবার (১৭ আগস্ট) ১৩ দশমিক ৭৯ শতাংশ আর সোমবার (১৬ আগস্ট) ছিল ১৯ দশমিক ১৩ শতাংশ।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, ধীরে ধীরে রাজশাহীর করোনা সংক্রমণ কমছে। যা আশানুরূপ। তবে চাঁপাইনবাবগঞ্জের করোনা পরিস্থিতি এখনও অপরিবর্তিত রয়েছে। সংক্রমণ কমায় মৃত্যুও কমছে। গত ২৪ ঘণ্টায় এ হাসপাতালে ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় মারা গেছেন চারজন এবং উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে পাঁচজনের। নতুন রোগী ভর্তি হয়েছেন ২৪ জন। রোগী কমায় বেডের সংখ্যাও কমিয়ে আনা হয়েছে। আগে রামেক হাসপাতালের করোনা ইউনিটে ডেডিকেটেড বেডের সংখ্যা ছিল ৫১৩টি। তা কমিয়ে আবার ৪১৮টি করা হয়েছে।

বর্তমানে করোনা চিকিৎসার জন্য ভর্তি রয়েছেন ২২১ জন। তাই অনেক বেড খালি রয়েছে বলেও জানান হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

ইউকে/এএস