কাবুলে আরো হামলার শঙ্কার কথা জানাল যুক্তরাষ্ট্র

বার্তাকক্ষ প্রতিবেদন: যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়ে জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দরে আরো হামলা হতে পারে। যুক্তরাষ্ট্রের শঙ্কা, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট রকেট কিংবা যানবাহনে করে বোমা হামলা চালাতে পারে।

এ ব্যাপারে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেছেন, কাবুল বিমানবন্দরে আরো হামলার শঙ্কায় সতর্ক রয়েছেন মার্কিন কমান্ডাররা। প্রস্তুত থাকার জন্য সব কিছুই করছেন বলেও জানিয়েছেন ফ্রাঙ্ক।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবারের জোড়া বিস্ফোরণে ৯০ জন নিহত এবং ১৫০ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে ১৩ জন মার্কিন সেনা রয়েছে। আহতদের মধ্যেও মার্কিন সৈন্য রয়েছে। এরই মধ্যে হামলার দায় স্বীকার করেছে আইএসকেপি।

আইএসকেপি দাবি করেছে, তাদের এক আত্মঘাতী হামলাকারী মার্কিন বাহিনীর অনুবাদক ও সহযোগীদের লক্ষ্য করে হামলা চালায়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যারা এই হামলা চালিয়েছে, সেই সঙ্গে যে কেউ যুক্তরাষ্ট্রের ক্ষতি চায়, এটা জেনে রাখুন- আমরা ক্ষমা করব না। ভুলেও যাব না। আমরা আপনাকে শিকার করব এবং এর খেসারত আপনাকে দিতে হবে।

বাইডেন আরো বলেন, কাবুল বিমানবন্দরের কাছে হামলা মার্কিন নাগরিক এবং আফগান নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের মিশনকে থামাতে পারবে না।

সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

ইউকে/এএস