সুরক্ষা বলয়ে থেকেও কীভাবে করোনায় আক্রান্ত হলেন শাস্ত্রী? 

ক্রীড়া বিভাগ: করোনাকালে প্রতিটি ক্রিকেট দল এবং দলের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে জৈব সুরক্ষা বলয়ে রাখা হচ্ছে। এই বলয়ের উদ্দেশ্যই হলো যাতে করোনা সংক্রমণ না ঘটে। কিন্তু বলয়ে থেকে করোনায় আক্রান্ত হয়েছেন ভারতের কোচ রবি শাস্ত্রী। শোনা যাচ্ছে, বই প্রকাশ অনুষ্ঠান থেকেই সংক্রমিত হতে পারেন শাস্ত্রীসহ বাকি তিন কোচিং স্টাফ। কেউ মনে করছেন স্টেডিয়ামের লিফট থেকেও শাস্ত্রীর শরীরে ঢুকতে পারে এই মারণ ভাইরাস।

ভারতীয় দল যে হোটেলে আছে, সেখানেই কিছুদিন আগে শাস্ত্রীর নিজের বই প্রকাশ অনুষ্ঠান হয়েছিল। অনুষ্ঠানে বাইরের অতিথিরাও এসেছিলেন। মনে করা হচ্ছে, সেই অনুষ্ঠান থেকেই কোনোভাবে সংক্রমিত হয়ে থাকতে পারেন ভারতীয় দলের প্রধান কোচ। শাস্ত্রীর সঙ্গে ভারতীয় দলের আরও যারা কোভিডে আক্রান্ত হয়েছেন, সেই বোলিং কোচ ভরত অরুণ, ফিল্ডিং কোচ আর শ্রীধর এবং ফিজিও নিতিন প্যাটেলও ওই অনুষ্ঠানে ছিলেন।

কেউ কেউ মনে করছেন, ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টের ভেন্যু কেনিংটন ওভালের লিফট থেকে সংক্রমিত হতে পারেন শাস্ত্রী। ক্রিকেটার এবং ভিআইপি অতিথিরাও ওই লিফট ব্যবহার করেন। দিনে অন্তত পাঁচ হাজার মানুষ ওঠেন ওই লিফটে। গত শনিবার লন্ডনের সময় রাত ৮টার দিকে অসুস্থ বোধ করেন শাস্ত্রী। রবিবার তার ফ্লো টেস্ট হয়। সেই পরীক্ষার ফল পজিটিভ আসে। সোমবার আরটি-পিসিআর পরীক্ষা করা হয়। সেই পরীক্ষার ফলও পজিটিভ আসে। শাস্ত্রীসহ বাকি তিনজন আইসোলেশনে আছেন।

ইউকে/এএস