আস্তানায় একাধিক জঙ্গি, সবাইকে জীবিত ধরার চেষ্টা

বার্তাকক্ষ প্রতিবেদন: রাজধানীর বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি চার তলা বাড়ি ঘিরে রেখে অভিযান চালাচ্ছে র‌্যাব সদস্যরা। র‌্যাবের আশঙ্কা, বাড়িটির ভেতরে একাধিক জঙ্গি থাকতে পারে। র‌্যাব জানিয়েছে, তারা সবাইকে জীবিত আটকের চেষ্টা করছে।

এরইমধ্যে অভিযান চলাকালে সকাল সাড়ে ৭টায় ওই বাড়ির ভেতর থেকে হেলমেট পরা অবস্থায় একজনকে আটক করে বের করে আনা হয়েছে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকালে র‌্যাব সদরদপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভোর থেকে বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে র‌্যাব। র‌্যাবের কাছে গোপন সংবাদ রয়েছে জঙ্গি আস্তানার বিষয়ে। র‌্যাবের অভিযান চলমান রয়েছে, অভিযান শেষে বিস্তারিত বলা যাবে। ওখানে একাধিক জঙ্গি থাকার আশঙ্কা করা হচ্ছে।

কমান্ডার খন্দকার আল মঈন আরো জানান, বাড়িটির আশপাশ থেকে যখন লোকজন সরানো হচ্ছিল, তখন জঙ্গিরা র‌্যাবের অবস্থান টের পেয়ে যায়।

বাড়িটির ভেতর কতজন জঙ্গি থাকতে পারে, এ বিষয়ে র‌্যাব এখনো নিশ্চিত নয়। এ পর্যন্ত বাড়ির ভেতর থেকে একজনকে আটক করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে অভিযান ঘিরে ওই বাড়ির আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করে র‌্যাব। যান চলাচল বন্ধ করে এবং এলাকাবাসীকে ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। জঙ্গি আস্তানা দেখতে আসা উৎসুক জনতাকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। র‌্যাবের অন্তত শতাধিক সদস্য অভিযানে অংশ নিয়েছে। বাড়িটির চারপাশ ঘিরে রাখা হয়েছে।

এরইমধ্যে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ দল, ডগ স্কোয়াড ও ফরেনসিক টিম ঘটনাস্থলে পৌঁছেছে বলে জানিয়েছেন খন্দকার আল মঈন।

গত ৪ সেপ্টেম্বর ভোরে গোপন সংবাদের ভিত্তিতে জঙ্গিদের তৎপরতা ও ব্রহ্মপুত্র নদে একটি নৌকায় জঙ্গিদের অবস্থানের কথা জানতে পেরে র‌্যাব-১৪ এর একটি দল ময়মনসিংহের খাগডহর এলাকায় অভিযান চালায়। এসময় র‌্যাবের সঙ্গে গুলিবিনিময়ের ঘটনা ঘটে।

পরে ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগজিন, তিন রাউন্ড গুলি, আটটি বোমাসদৃশ্য বস্তু, চারটি ব্যাগ, দরজা ও লক ব্রেকিং সরঞ্জামাদি, একটি মাটির চুলা ও একটি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয়। আটক করা হয় চারজনকে।

ইউকে/এএস