আইএসের সাহারা প্রধান নিহত হয়েছে : ম্যাখোঁ

বার্তাকক্ষ প্রতিবেদন: জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের গ্রেটার সাহারার (আইএসজিএস) প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহারাউই ফ্রেঞ্চ বাহিনীর হাতে নিহত হয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এ দাবি করেছেন। আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন তিনি। তবে তাঁকে কখন কিংবা কোথায় হত্যা করা হয়েছে তা জানাননি তিনি।

২০১৫ সালে আইএসের সাহারা শাখা প্রতিষ্ঠা করেন আবু ওয়ালিদ। এদের বিরুদ্ধে ২০২০ সালে ফ্রেঞ্চ এইড ওয়ার্কারদের খুন করার অভিযোগ আছে। আবু ওয়ালিদের মৃত্যুকে সাহেল অঞ্চলে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের একটি বড় সাফল্য হিসেবে অভিহিত করেছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ। তবে তিনি এই অপারেশনের কোনো বিবরণ প্রকাশ করেননি। আল-সাহরাউইর হত্যাকে ‘সাফল্য’ আখ্যা দিয়ে ইমানুয়েল ম্যাখোঁ আরো বলেন, ‘সাহারায় ফ্রান্সের যেসব হিরো মারা গেছেন, আহত হয়েছেন তাদের আত্মত্যাগ বৃথা যাবে না।’

১৯৭৩ সালে দক্ষিণ সাহারায় জন্মগ্রহণ করে আবু ওয়ালিদ। সে পোলিসারিও ফ্রন্টের সদস্য ছিলেন। এরা মরক্কো থেকে স্বাধীনতার জন্য লড়াই করছে। পরে সে আল-কায়েদায় যোগ দেয়। মালি, নাইজার ও বুরকিনা ফাসোর সীমান্তে বেশির ভাগ হামলার জন্য দায়ী করা হয় এই গ্রেটার সাহারা ইসলামিক স্টেটকে।

সূত্র : বিবিসি

ইউকে/এএস