আজ সালমান শাহ ৫০-এ পা দিতেন

বিনোদন বিভাগ: সালমান শাহ। বাংলা ছবির ক্ষণজন্মা এক নায়ক। অভিনয়জগতে এসে পেয়েছেন খ্যাতি, সুনাম; আর জয় করেছেন কোটি ভক্তের হৃদয়। যা বাংলা সিনেমায় আজও ইতিহাস। নিজের অভিনয়দক্ষতা, পোশাকে নতুনত্ব আর আধুনিকতার ছোঁয়ায় হয়েছেন স্বপ্নের নায়ক। পৌঁছেছেন সবার অন্তরে অন্তরে। ১৯৭০ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটে জন্মগ্রহণ করেন।

বেঁচে থাকলে আজ (১৯ সেপ্টেম্বর) ৫০ বছরে পা দিতেন তিনি। বাংলা সিনেমা যত দিন রবে, ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে সালমান শাহর নাম। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর সবাইকে কাঁদিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন এই নায়ক।

সালমান শাহর প্রকৃত নাম ছিল শাহরিয়ার চৌধুরী ইমন। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী।

সালমান শাহ দেশীয় সিনেমায় ধূমকেতু হয়েই যেন ধরা দিয়েছিলেন। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন তিনি। একই সিনেমায় অভিষেক ঘটে চিত্রনায়িকা মৌসুমীরও।

সবাইকে তাক লাগিয়ে দিয়ে প্রথম সিনেমায়ই সাফল্যের দেখা পান সালমান। তার চলন-বলন ও পোশাক-পরিচ্ছদ এবং স্টাইল তরুণদের মন জয় করে নেয়।

ক্যারিয়ারের শুরুতে সালমান শাহ কাজ করেছেন ছোট পর্দায়। ‘আকাশ ছোঁয়া’, ‘দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’ ও ‘স্বপ্নের পৃথিবী’ নাটকে তাকে অভিনয় করতে দেখা গেছে। বিজ্ঞাপনেও কাজ করেছেন তিনি।

ইউকে/এএস