মেক্সিকোতে কলম্বাসের মূর্তির জায়গা নিচ্ছে এক আদিবাসী নারীর মূর্তি

বার্তাকক্ষ প্রতিবেদন: মেক্সিকোতে ক্রিস্টোফার কলম্বাসের মূর্তির জায়গায় একজন আদিবাসী নারীর মূর্তি প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী জানুয়ারিতে মেক্সিকো উপসাগরের পাশে লা হাউস্তেকা অঞ্চলে মূর্তিটি স্থাপন করা হবে, যা শহরের সবচেয়ে বড় মূর্তি হিসেবে বিবেচিত হবে।

এনপিআরের দেওয়া তথ্য মতে, প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মূর্তিতে চিত্রিত নারী অভিজাত বা শাসক শ্রেণির সদস্য ছিলেন। এদিকে নৃতত্ত্ববিদরা ওই মূর্তিটিকে কোনো এক দেবীর সঙ্গে তুলনা করেছেন। এনপিআর বলছে, নতুন মূর্তিটি কলম্বাসের মূর্তির আকারের প্রায় তিন গুণ।

পুনরায় সংস্করণের জন্য কলম্বাসের মূর্তিটি গত বছর কলম্বাস দিবসের আগে সরানো হয়েছিল, যা মেক্সিকোতে ‘ডে অব দ্য রেস’ নামে পরিচিত। কিন্তু মঙ্গলবার, দিয়েগো প্রিয়েতো হার্নান্দেজ, যিনি নৃবিজ্ঞান ও ইতিহাসের জাতীয় ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কাজ করছেন, স্বীকার করেছেন যে এটি সংরক্ষণের কারণে সরানো হয়েছে। তিনি বলেন, কলম্বাসের মূর্তি রেখে দেওয়া হলে তা হুমকি ও প্রতিবাদের কারণ হয়ে দাঁড়াত।

গত মাসে মেক্সিকো সিটির মেয়র ক্লদিয়া শেইনবাম আদিবাসী নারীদের উপযুক্ত সম্মান ও সামাজিক ন্যায়বিচার প্রদানের জন্য কলম্বাসের মূর্তি প্রতিস্থাপনের পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন।

ইউকে/এএস