বিরল প্রজাতির `কালিপেঁচা’ মিললো রাজশাহীতে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড। বিশালাকার নানা প্রজাতির গাছ-গছালিতে সবুজে ঘেরা এই রোডটি এমনিতেই রাবি শিক্ষক-শিক্ষার্থীসহ বাইরে থেকে আসা দর্শনার্থীদের কাছেও আকর্ষণীয়। এরই মধ্যে গত কয়েকদিন ধরে এই সড়কটি পাখিপ্রেমী সৌখিন ফটোগ্রাফারদের কাছে বাড়তি আকষর্ণ জাগিয়েছে বিরল প্রজাতির ছোট কালিপেঁচার (ইংরেজী নাম Jungle Owlet) মতো দুটি পাখি।

দেখতে অসাধারণ এই পাখিটি প্রথম নজরে আসে গত ১৩ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষক আনিসুজ্জামান মো. সালেহ রেজার নজরে পড়ে পাখিটি। শিক্ষক সালেহ রেজা নিজেও পাখি বিশেষজ্ঞ। এর পর ছোট কালিপেঁচার খবর ছড়িয়ে পড়েত থাকে অন্যান্য পাখিপ্রেমী সৌখিন ফটোগ্রাফারদের মাঝে।

ফলে দেশের বিভিন্ন স্থান থেকে বিরল প্রজাতির এ পাখিটির ছবি তুলতে রাবিতে আসতে থাকেন পাখিপ্রেমীরা। এদিকে এরইমধ্যে রাবির শিক্ষক অধ্যাপক সালেহ রেজার প্রচেষ্টায় পাখিটি বাংলাদেশের পাখিদের তালিকায় স্থান পেয়েছে। শুক্রবার দুপুরে এ তালিকায় নাম লেখায় ছোট কালিপেঁচা।

পাখিপ্রেমী অনিক মাহমুদের ক্যামেরায় তোলা ছবিতে দেখা যায়, এই ছোট কালিপেঁচাটির একটি গোলাকার মাথা রয়েছে এবং এটি সর্বত্র সূক্ষ্মভাবে বাঁধাযুক্ত। ডানাগুলি বাদামী ডোরাকাটা। পাখিটির দুটি উপ-প্রজাতি রয়েছে। একটি হল jungle Owlet, আরেকটি হলো Asian Barret owlet পাখিটি ভারত এবং শ্রীলঙ্কার সমভূমিতে পাওয়া যায়।

এই পাখি আর্দ্র অঞ্চলে পাওয়া যায়। জি. রেডিয়াটাম শুষ্ক বনাঞ্চলে পাওয়া যায়।

বাংলাদেশ বার্ড ক্লাবের সদস্য হাসনাত রনি গতকাল শুক্রবার দুপুরে তার ফেসবুক পেইজে লিখেন, বাংলাদেশের পাখি তালিকায় নতুন আরেকটি পাখির নাম যুক্ত হলো। পাখিটি একজাতের পেঁচা যার নাম jungle Owlet। এ পাখি পাখিটি এর আগে বাংলাদেশের কোথাও কেউ দেখেনি।

এদিকে জানতে চাইলে বাংলাদেশ বার্ড ক্লাবের অন্যতম সদস্য সোনার রনি জানান, বাংলাদেশ বার্ড ক্লাব এবং ইন্টারন্যাশনাল বার্ড ক্লাব যৌথভাবে এ পাখিটি বাংলাদেশের পাখি তালিকায় নাম লেখায়।

ছোটকালে পেঁচা সম্পর্কে জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক আনিসুজ্জামান মো: সালেহ রেজা বলেন, এই পাখিটি দেশে প্রথম দেখা পাওয়া গেল। পেঁচা প্রজাতির কয়েক ধরনের পাখি থাকলেও ছোট কালিপেঁচা পাখিটি প্রথম দেখা গেল। এই পাখিটি ভারতের পশ্চিমবঙ্গে দেখা যায়। তবে বাংলাদেশের পাখি তালিকায় প্রথম নাম উঠলো পাখিটির। যা সত্যিই গর্বের বিষয়। গত ১৩অক্টোবর সকালে রাবিতে হাঁটতে গিয়ে দেখা পাওয়া যায় পাখিটির।

ইউকে/এসই