দুর্দান্ত জয়ে বিশ্বকাপ শুরু ব্রাজিলের

ক্রীড়া বিভাগ: হলদে রং বসন্তেরও প্রতীক। গতকাল বসন্ত উৎসবে মিল হতেই যেন হলুদ জার্সির জনসমাগম হয়েছে কাতারের লুসাইল স্টেডিয়ামে। নেইমার-রিচার্লিসনরাও এই উৎসব থেকে বিমুখ করেননি সমর্থকদের। সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে উৎসবে দিলেন পূর্ণমাত্রার আমেজ।

প্রথমার্ধজুড়ে সার্বিয়ার গোলপোস্টে চীনের প্রাচীর হয়েছিলেন গোলরক্ষক ভানিয়া মিলিনকোভিচ-সাভিচ। নেইমারদের একেকটা শট রোবটের মতোই যেন ঠেকিয়েছেন তুরিনোর এই গোলরক্ষক। কিন্তু বিরতিতে এই রোবট থেকে উদ্ধারের কৌশলই যেন শিষ্যদের শিখিয়ে দিলেন ব্রাজিলের কোচ তিতে।

আক্রমণের পসরায় দিশেহারা হয়ে ওঠে সর্বিয়ার রক্ষণ। এর পরও গোলের মুখ দেখছিল না ব্রাজিল। কঠিন এই প্রাচীর ভাঙা সহজ হচ্ছিল না সেলেসাওদের জন্য। রোবট সামলাতে মিনিট দশেকের জন্য আলট্রা রোবটই যেন রূপ ধারণ করলেন ব্রাজিলের নম্বর নাইন রিচার্লিসন। রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার ভিনিসিয়ুস জুনিয়রের পাস থেকে ৬২ মিনিটে দুর্দান্ত ফিনিশিংয়ে ১-০ গোলে দলকে এগিয়ে নেন টটেনহাম ফরোয়ার্ড। ৭৩ মিনিটে করেছেন অবিশ্বাস্য এক গোল। এবারও ভিনিসিয়ুসের পাস দারুণভাবে রিসিভ করে পলকের মধ্যেই আলতো করে পায়ের টোকায় বল একটু ওপরে তুলে নিয়ে খেললেন বাইসাইকেল শট।

পুরো লুসাইল স্টেডিয়ামের ৮০ হাজার সমর্থকের মাথায় হাত তখন। স্তম্ভিত করে দেয় সার্বিয়ার ফুটবলার-সমর্থকদের। তখন সার্বিয়ার মিলিনকোভিচও মাটিতেই নেমে আসেন। এর পরও অসাধারণ কিছু সেভ করেন এই গোলরক্ষক। ‘ওয়ান ম্যান শো’ দেখিয়ে ম্যাচের সব আলো কেড়ে নিয়েছেন টটেনহাম হটস্পার ফরোয়ার্ড রিচার্লিসন। ৭৮ মিনিটের সময় তাঁকে তুলে নেন তিতে। সামনের ম্যাচের জন্য কোনো ঝুঁকি নিতে চাইলেন না। দারুণ পারফরম্যান্স করে ম্যাচে সেরা পুরস্কারও উঠেছে রিচার্লিসনের হাতে।

দ্রাগন স্তয়কোভিচের ৩-৪-২-১ ছকে প্রথামার্ধে বারবারই আটকা পড়েন নেইমাররা। ৩৫ মিনিটে বক্সের মধ্যে বল পেয়েও জোরালো শট নিতে পারেননি বার্সেলোনা স্ট্রাইকার রাফিনিয়া। ৪১ মিনিটে ক্যাসেমিরোর লম্বা পাস, বক্সের সামনে পেলেও কাজে লাগাতে পারলেন না ভিনিসিয়ুস। সুযোগ পেয়েছেন অধিনায়ক নেইমারও। শেষ পাঁচ ম্যাচে ব্রাজিলের হয়ে কোনো ওপেন প্লে গোল নেই নেইমারের।

পাঁচটি গোল করেছেন, সবকটিই পেনাল্টি থেকে। এ নিয়ে টানা ১৬ ম্যাচে অপরাজিত থাকল তিতের দল। সবশেষ কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে হেরেছিল দলটি। আগামী সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের পরের ম্যাচে খেলবেন সিলভা-ক্যাসেমিরো।”

ইউকে/এএস