আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প

বার্তাকক্ষ প্রতিবেদন: শক্তিশালী ভূমিকম্পে আবারও কেঁপে উঠল আফগানিস্তান। মাত্র চার দিন আগে ৬ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। আবারও কেঁপে উঠেছে ভূমিকম্প আঘাত হানা সেই একই এলাকা। এবারেও ৬ দশমিক ৩ মাত্রায় ভূমিকম্প হয়েছে এলাকাটিতে।

বুধবার (১১ অক্টোবর) স্থানীয় সময় ভোর ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় ৬টা ৪০ মিনিট) আফগানিস্তানে ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল হেরাত শহর থেকে ২৮ কিলোমিটার উত্তরে। খবর বিবিসির।

এবারের ভূমিকম্প কি পরিমাণ প্রভাব ফেলেছে সেই বিষয়টি এখনও স্পষ্ট হওয়া যাচ্ছে না।

এর আগে শনিবার (০৭ অক্টোবর) হওয়া ভূমিকম্পের পরে শহরের অনেকেই খোলা স্থানে অবস্থান করছিলেন। সেই ভূমিকম্পটি হেরাত শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে জিন্দাজান নামে একটি গ্রামে আঘাত হেনেছিল।

ভূমিকম্প আঘাত হানা এলাকার বাসিন্দাদের মধ্যে কম্বল, খাবার ও অন্যান্য সামগ্রীর ঘাটতি দেখা দিয়েছে। সেই এলাকার বেশিরভাগ ঘরবাড়ি ভূমিকম্প সহ্য করার জন্য যথেষ্ট ছিল না। এর ফলে পুরো এলাকাটি ধ্বংসস্তূপে পরিণত হয়।

আফগানিস্তানে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। বিশেষ করে হিন্দুকুশ পর্বতমালায় এটি বেশি হয়। এলাকাটি ইউরেশিয়ান এবং ভারতীয় টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত হওয়ায় সেখানে ভূমিকম্প বেশি হয়।

ইউকে/এএস