সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: সাঁওতালি ভাষার উন্মুক্ত বিশ্বকোষ ‘সাঁওতাল উইকিপিডিয়া’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী সোমবার (২ আগস্ট)। এই উন্মুক্ত বিশ্বকোষে এখন পর্যন্ত প্রায় ৬ হাজার ৩১০টি নিবন্ধ যুক্ত হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সংস্কৃতির নানা বিষয়।

বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালি উইকিপিডিয়ানদের দ্বারা গঠিত সংগঠন ‘উইকিপিয়ানস অব সাঁওতালি ল্যাংগুয়েজ ইউজার গ্রুপ’-এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে করোনা ভাইরাস মহামারির কারণে সকল কর্মসূচি ভার্চুয়ালি পালিত হবে। রোববার (১ আগস্ট) রাতে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন এসব তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে এখন পর্যন্ত প্রায় ৬ হাজার ৩১০টি নিবন্ধ যুক্ত হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সস্কৃতির নানা বিষয়। সাঁওতালি উইকিপিডিয়ায় সাঁওতাল পন্ডিত রঘুনাথ মুরমুর আবিষ্কৃত ‘অলচিকি’ লিপি ব্যবহার করা হয়েছে। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত একটি অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। পাশাপাশি সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় তিন দেশের সাঁওতালি উইকিপিডিয়ানদের অংশগ্রহণে ‘ডিজিটালি সাঁওতালি ভাষা সংরক্ষণ: সাঁওতালি উইকিপিডিয়ানদের স্বপ্ন’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন বলেন, করোনা ভাইরাস মহামারির কারণে এবার প্রতিষ্ঠাবার্ষিকীর সকল অনুষ্ঠান ভার্চুয়ালি আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এবার কোভিড-১৯ সম্পর্কিত বিষয়গুলো প্রাধান্য পাবে। এছাড়া অংশগ্রহণকারীরা অন্যান্য সকল বিষয়েই নতুন নিবন্ধ যোগ করতে পারবে।

তিনি আরও বলেন, সাঁওতালি উইকিপিডিয়া সাঁওতালি ভাষাকে বিশ্বদরবারে নতুন করে যেমন পরিচিত করেছে তেমনি সাঁওতালি ভাষা লেখ্যরূপে চর্চার একটি সুযোগ তৈরি করেছে। গুরুত্বপূর্ণ যে কাজটি হয়েছে সেটি হলো, সাঁওতালি ভাষাকে এটি দিনে দিনে সমৃদ্ধ করে যাবে। এ ভাষায় দুনিয়ার সমস্ত কিছুর তথ্য অনলাইনে পাওয়া যাবে। এই উন্মুক্ত বিশ্বকোষের তথ্যগুলো যেহেতু অনলাইনে থাকবে সেহেতু দুনিয়ার যেকোন জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে যে কেউ সেটা পড়তে পারবে। প্রয়োজনে সেই তথ্যের সংযোজন-বিয়োজন করতে পারবে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২ আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ সাল থেকে চেষ্টা করা হলেও ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়। এসময় বিশেষ করে বাংলাদেশ ও ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহী উইকিপিডিয়ানরা একত্রে সাইটটি তৈরির জন্য কাজ করেন। সাঁওতালি উইকিপিডিয়া লাইভে আসার আগে গত ২০১৮ সালের ২৮ জুন তারিখে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ‘য’ ভাষা কমিটির অনুমোদন লাভ করে।

ইউকে/এএস