অলিম্পিকে ক্রিকেট যুক্ত করতে আইসিসির উদ্যোগ

ক্রীড়া বিভাগ: অনেকদিন ধরেই অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভূক্তি নিয়ে দাবি উঠছিল। তবে আইসিসি এ নিয়ে খুব একটা সিরিয়াস ছিল না। অবশেষে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে কোনো পদক্ষেপ নেওয়ার কথা জানাল আইসিসি। গতকাল মঙ্গলবার আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্ব ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ আসরে ক্রিকেটকে যুক্ত করতে একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এইকমিটি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক ও ২০৩২ ব্রিজবেন অলিম্পিককে টার্গেট করে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে কাজ করে যাবে। এর আগেও নানা সময়ে এরকম পদক্ষেপ নেওয়ার আলোচনা হয়েছে। তবে আইসিসির প্রভাবশালী দেশগুলি, বিশেষ করে ভারতীয় বোর্ড অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিরুদ্ধে ছিল বলে নানা সময় শোনা গেছে।

এই গ্রুপের প্রধান হিসেবে থাকবেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ইয়ান হোয়াটমোর। তার সঙ্গে এই গ্রুপে কাজ করবেন আইসিসির স্বাধীন পরিচালক ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ে ক্রিকেটের প্রধান তাবেঙ্গা মুকুলানি, আইসিসির সহযোগী দেশগুলোর পরিচালক ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সহ-সভাপতি মাহিন্দা ভালিপুরাম ও যুক্তরাষ্ট্র ক্রিকেটের প্রধান পারাগ মারাঠে।

আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, ‘ক্রিকেটের দীর্ঘমেয়াদি ভবিষ্যৎ হিসেবে অলিম্পিককে দেখি আমরা। বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি ক্রিকেট সমর্থক আছে। তাদের প্রায় ৯০ ভাগই ক্রিকেটকে অলিম্পিকে দেখতে চায়। আমাদের বিশ্বাস, অলিম্পিক গেমসে ক্রিকেট হবে দারুণ এক সংযুক্তি। যদিও আমরা জানি, কাজটি সহজ হবে না। কারণ আরও দারুণ সব খেলা আছে যারা এই চেষ্টা করে যাচ্ছে।

ইউকে/এএস