রাজশাহীতে প্রথম ডোজের টিকাদানও স্থগিত

নিজস্ব প্রতিবেদক: টিকা ফুরিয়ে যাওয়ায় গত সোমবার (৮ আগস্ট) ওয়ার্ড পর্যায়ে গণটিকাদান ক্যাম্পেইন স্থগিত করা হয়েছিল। সোমবার (৯ আগস্ট) থেকে কেবল সরকার নির্ধারিত চারটি কেন্দ্রে টিকা দেওয়া হয়।

যারা টিকা নিতে এসএমএস পান শুধুমাত্র তাদের টিকা দেওয়া হয়। কিন্তু টিকার মজুদ না থাকায় মঙ্গলবার (১০ আগস্ট) থেকে অবশিষ্ট এ চারটি কেন্দ্রেও টিকাদান কার্যক্রম স্থগিত করা হয়েছে। টিকা পাওয়া সাপেক্ষে আবারো পরবর্তীতে টিকাদানের নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

ফলে টিকার অভাবে রাজশাহী শহরে করোনার প্রথম ডোজ টিকা প্রয়োগও বন্ধ হয়ে গেল। মঙ্গলবার সকালে টিকা কার্যক্রম শুরুর কিছুক্ষণ পরই টিকা শেষ হয়ে যায়। এ কারণে প্রথম ডোজ টিকাদান স্থগিত করা হয়। এতে যারা টিকাকেন্দ্রে গিয়েছিলেন তারা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। অনেকেই টিকার জন্য হট্টগোল শুরু করেন পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ সময় জানানো হয় নতুন করে টিকা না এলে আর প্রথম ডোজ দেওয়া হবে না।

রাজশাহী মহানগরে যেদিন থেকে মডার্নার টিকা দেওয়া কার্যক্রম শুরু হয়েছিল সেদিন থেকে মঙ্গলবার পর্যন্ত মোট ৮২ হাজার ৮০০ জনকে টিকা দেওয়া শেষ করেছে কর্তৃপক্ষ। গণটিকা কার্যক্রম হঠাৎ বন্ধের ঘোষণার পর মহানগরের টিচার্স ট্রেনিং কলেজ, সংক্রামক ব্যাধি হাসপাতাল, পুলিশ হাসপাতাল ও সিএমএইচ এ চারটি কেন্দ্রে এসএমএস দেখিয়ে টিকা নেবার যে আশা ছিল সেটিও আজ থেকে স্থগিত করেছে কর্তৃপক্ষ। তবে যারা অ্যাস্ট্রাজেনেকা ও সিনোফার্মার দ্বিতীয় ডোজ নিতে মনোনীত হয়েছেন তারা টিকা পাবেন। ১৫ আগস্টের মধ্যেই মডার্নার টিকা পাওয়া সাপেক্ষে আবারো প্রথম ডোজ টিকা কার্যক্রম শিগগিরই শুরু হবে বলে আশ্বস্ত করেছেন সিভিল সার্জন।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. আঞ্জুমানারা বেগেম জানান, ৭ আগস্ট থেকে শহর এলাকার ৮৪টি কেন্দ্রে একযোগে গণটিকা কার্যক্রমও শুরু হয়। কিন্তু টিকা ফুরিয়ে যাওয়ায় দু’দিনেই শহরের টিকা বন্ধ হয়ে যায়। এ বিশেষ ক্যাম্পেইনের বাইরে রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজ, সিএমএইচ, সংক্রামক ব্যাধি হাসপাতাল ও বিভাগীয় পুলিশ হাসপাতালে টিকা কার্যক্রম চলছিল। তবে এসব কেন্দ্রের প্রথম ডোজের টিকার মজুদও ফুরিয়ে গেছে। তাই আপাতত শহর এলাকার ওই চারটি কেন্দ্রেও টিকা কার্যক্রম স্থগিত করা হলো। আবার টিকা পেলেই কার্যক্রম শুরু হবে।

রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বলেন, রাজশাহীর নয়টি উপজেলায় এখনও সিনোফার্মের কিছু টিকা আছে। তাই সেখানে প্রথম ডোজের টিকা কার্যক্রম চলছে। দ্রুতই এ টিকাও শেষ হয়ে যাবে। আর রাজশাহী সিটি করপোরেশন এলাকার জন্য মডার্নার টিকা ফুরিয়ে যাওয়ায় আপাতত প্রথম ডোজ টিকা কার্যক্রম স্থগিত করা হলো। তবে এখন অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। যারা এসএমএস পাবেন তারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন। আবারও টিকা এলে প্রথম ডোজের টিকা কার্যক্রম শুরু হবে বলেও আশ্বস্ত করেন সিভিল সার্জন।

ইউকে/এএস