তালেবানরা ক্রিকেট ভালোবাসে: আফগান বোর্ডের কর্মকর্তা

ক্রীড়া বিভাগ: আফগানিস্তানের নেতৃত্ব সশস্ত্র গোষ্ঠী তালেবানের হাতে যাওয়ার আগেই দেশটির ক্রিকেট নিয়ে শঙ্কায় ছিলেন ক্রিকেটপ্রেমীরা। তাছাড়া দেশটির তারকা ক্রিকেটার রশিদ খান ও মোহাম্মদ নবীর টুইটার পোস্ট বিষয়টিকে আরও সন্দিহান করে তুলেছিল।

কিন্তু এসব শঙ্কা উড়িয়ে দিয়ে আফগান ক্রিকেট বোর্ডের (এসিবি) সিইও হামিদ শিনওয়ারির দাবি, ‘তালেবান ক্রিকেট ভালোবাসে। ’

বৃহস্পতিবার (১৯ আগস্ট) পাকিস্তানি গণমাধ্যম ‘জিও নিউজ’ একটি সূত্রের বরাত দিয়ে জানায়, কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে (এসিবি) নিজেদের কার্যক্রম চলমান রুটিন অনুযায়ী স্বাভাবিকভাবে চালানোর নির্দেশ দিয়েছে তালেবান। সূত্রটি আরো জানায়, এসিবি তালেবানের সঙ্গে যোগাযোগ রাখছে। আফগানিস্তানের ক্রিকেটে প্রতিবন্ধক হবে এমন কোনো বিষয় তালেবান থেকে নাকি জানানো হয়নি।

’ক্রিকেট সিরিজগুলো সিডিউল অনুযায়ী চলছে। আর এটি আশা করি (আফগানিস্তান ক্রিকেট সম্পর্কে) বিশ্বে একটি ইতিবাচক বার্তা দেবে। ’- জানায় সূত্রটি।

এদিকে কাবুল দখলের পর গত ১৯ আগস্ট আফগান ক্রিকেট বোর্ডের (এএফসি) সদর সপ্তরে হানা দেয় তালেবান। তাদের একদল যোদ্ধা সশস্ত্র অবস্থায় সেখানে ঢুকে অনেকটা সময় অবস্থান করে। এসময় তাদের সঙ্গে ছিলেন সাবেক আফগান ক্রিকেটার আবদুল্লাহ মাজারি। বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, দেশটির প্রায় সব স্টেডিয়ামের দখল নিয়েছে তালেবান।

এদিকে শ্রীলঙ্গার সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান থেকে দুবাই হয়ে কলোম্বোতে যাওয়ার পরিকল্পনা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। মূলত রাজনৈতিক গোলযোগের কারণে দেশটির বাণিজ্যিক ফ্লাইটগুলো বন্ধ। তবে ক্রিকেট কার্যক্রম চলছে ঠিকভাবেই। এ ব্যাপারে এসিবির সিইও হামিদ সিনওয়ারি জানান, আফগানিস্তানে ক্রিকেট সঠিকভাবেই এগোচ্ছে এবং ক্রিকেটার ও তাদের পরিবারের সদস্যরা নিরাপদেই আছেন।

বর্তমানে ইংল্যান্ডের ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে খেলছেন রশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নবী। বাকি খেলোয়াড়রা এখনও আফগানিস্তানেই অবস্থান করছে। শিনওয়ারি জানান, তারা সবাই কাবুলে নিরাপদে অবস্থান করছেন। তিনি বলেন, ‘তালেবানরা ক্রিকেট ভালোবাসে। তারা শুরু থেকেই আমাদের সমর্থন দিয়ে গেছে। তারা আমাদের কার্যক্রমে হস্তক্ষেপ করেনি। আমি মনে করি না, তারা আমাদের ক্রিকেট পিছিয়ে যাবে এমন কিছু করবে। আমাদের একজন ভারপ্রাপ্ত চেয়ারম্যান আছেন, আমি পরবর্তী নোটিশ না পাওয়া পর্যন্ত সিইও হিসেবে আছি। এখন বরং বলা যায় তালেবান আমলে ক্রিকেট আরও অগ্রসর হবে। ’

সিনওয়ারি আরো বলেন, ’আগামী ৪ দিনের মধ্যেই শ্রীলঙ্কায় পৌঁছানোর ব্যাপারে আমরা আশাবাদী। এ ব্যপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমাদেরকে খেলার সুযোগ করে দেয়ার জন্য শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ। ’

অপরদিকে শুক্রবার (২০ আগস্ট) আফগানিস্তানের বিপক্ষে স্কোয়াড ঘোষণা দেওয়ার কথা থাকলেও ফ্লাইট নিয়ে সমস্যার কারণেই তা করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ইউকে/এএস