কাবুল থেকে ইউক্রেনের বিমান ছিনতাই

বার্তাকক্ষ প্রতিবেদন: আফগানিস্তানে আটকাপড়া ইউক্রেনের নাগরিকদের ফিরিয়ে আনতে যাওয়া একটি বিমান কাবুল এয়ারপোর্ট থেকে ছিনতাই করেছে দুর্বৃত্তরা। ইউক্রেনের উপ পররাষ্ট্রমন্ত্রী ইয়াভড্রেইনি ইয়ানিয়ান রাশিয়ান বার্তা সংস্থা তাস-কে এই খবর নিশ্চিত করে বলেছেন, ‘অজানা দুর্বৃত্তরা বিমানটি ছিনতাই করে ইরানের দিকে গেছে।’ তবে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ছিনতাইয়ের কথা অস্বীকার করে বিবৃতি দিয়েছে।

ইয়ানিয়ান বলেন, ‘গত রবিবার আমাদের একটি বিমান ছিনতাই করে নিয়েছিল কিছু লোক। কিন্তু আজ মঙ্গলবার আমাদের বিমানটি সত্যি চুরি করা হয়েছে। কাবুল ছেড়ে যাওয়ার আগে তারা বিমানটি থেকে ইউক্রেনের যাত্রীদের নামিয়ে দিয়েছে। কাবুল থেকে আমাদের নাগরিকদের সরিয়ে নিয়ে আসার তিনটি প্রচেষ্টা পরপর ব্যর্থ হয়েছে কারণ ইউক্রেনের নাগরিকরা এয়ারপোর্টেই যেতে পারছে না।’

এ ঘটনার পর কাবুল এয়ারপোর্টে বিমান চলাচল স্থগিত করেছে আফগানিস্তানের বিমান চলাচল সংস্থা। ইয়াভড্রেইনি ইয়ানিয়ানকে উদ্ধৃত করে তাস জানিয়েছেন, ছিনতাইকারীরা সশস্ত্র ছিলেন। কিন্তু উপ পররাষ্ট্রমন্ত্রী জানাননি যে বিমানটির শেষ কি দশা হয়েছে বা বিমানটি ফিরে পেতে কিয়েভ কী পদক্ষেপ নিয়েছে। ইউক্রেনের নাগরিকদের কিভাবে কাবুল থেকে ফিরিয়ে আনতে আরেকটি বিমান পাঠানো হয়েছে কি না সে তথ্যও জানাননি তিনি।

ইয়ানিয়ান জানান, গোটা সপ্তাহজুড়ে কাবুলে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী মিত্রি কুওভার নেতৃত্বে ‘ ক্রাশ টেস্ট মুডে’ কূটনৈতিক অভিযান চলছে। ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস জানিয়েছেন, গত রবিবার ইউক্রেনের সেনাবাহিনীর একটি বিমান আফগানিস্তান থেকে কিয়েভে ৮৩ জন যাত্রী নিয়ে আসে, যাদের মধ্যে ১২ জন ছিলেন সেনাসদস্য। ইউক্রেনের নাগরিকদের মধ্যে এখনও ১০০ জন আফগানিস্তানে আটকে রয়েছেন। তারা নিজেদের সরিয়ে নিতে আবেদন জানিয়েছেন।

এদিকে আজ মঙ্গলবার ইউক্রেন এ বিমান ছিনতাইয়ের কথা অস্বীকার করে বলেছে, “কাবুলে বা অন্য কোথাও কেনো ইউক্রেনীয় বিমান ছিনতাই হয়নি। ছিনতাই হওয়া বিমানের যে তথ্য বা ছবি সংবাদমাধ্যমে প্রচারিত হচ্ছে, তার সঙ্গে বাস্তবে কোনো বিমানের মিল নেই।” কিয়েভভিত্তিক সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স-ইউক্রেনের মতে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই প্রতিবেদন অস্বীকার করে এ বিবৃতি দিয়েছে।

ইন্টারফ্যাক্স-ইউক্রেনর প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো বলেছেন, আফগানিস্তান থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য ছেড়ে যাওয়া সমস্ত বিমান নিরাপদে ফিরে এসেছে এবং তিনটি ফ্লাইটে করে এখন পর্যন্ত ২৫৬ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

সূত্র: তাস, ডন।

ইউকে/এএস