যত দ্রুত আমরা শেষ করব তত ভালো: বাইডেন

বার্তাকক্ষ প্রতিবেদন: আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহারের যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে সেই সময়ের মধ্যে অভিযান শেষ করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, যত তাড়াতাড়ি আমরা শেষ করতে পারি ততই ভালো।

মার্কিন প্রেসিডেন্ট জানান, এরমধ্যে ৭০ হাজার ৭০০ মানুষকে কাবুল থেকে সরিয়ে আনা হয়েছে। তিনি বলেন, তালেবানরা সেনা এ বিষয়ে আমাদের সাহায্য করছে। যত দ্রুত সম্ভব এই প্রক্রিয়া শেষ হবে। অন্যদিকে তালেবান হুঁশিয়ারি দিয়েছে যে, সময়সীমা বাড়ানো হলে তা চুক্তির লঙ্ঘন করা হবে।

এদিকে এবারের জি-৭ শীর্ষ সম্মেলনে মঙ্গলবার এই সময়সীমা বাড়নোর জন্য বাইডেনকে চাপ দিয়েছে জোটভুক্ত দেশগুলো। জি -৭ জোটের দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং জাপান। এ নিয়ে বিট্রিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, শেষ মুহূর্ত পর্যন্ত যুক্তরাজ্য উদ্ধার করবে। সেই সাথে আফগানিস্তান থেকে বের হওয়ার সময়সীমা বাড়ানোর জন্য তালেবানদের বলেন বাইডেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লায়েন জানিয়েছেন, ‘এই পরিস্থিতিতে আফগানিস্তান থেকে দেশ ত্যাগের বিষয়ে তাদেরকে সাহায্য করা আমাদের নৈতিক দায়িত্ব।’

হোয়াইট হাউজের হিসেব অনুযায়ী, এ পর্যন্ত যুক্তরাষ্ট্র কাবুল থেকে ৪৮ হাজার মানুষকে আকাশপথে উদ্ধারে সহায়তা করেছে।

ইউকে/এএস